ক্রিকেট

পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে সিরিজ শুরু করতে চান মাহমুদউল্লাহ

ঢাকা, ১৯ নভেম্বর – বিশ্বকাপের ব্যর্থতা কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ জয় দিয়ে শুরু করতে চান বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি বলেছেন, বিশ্বের যে কোন প্রান্তে যে কোন কন্ডিশনে ভাল করতে বাংলাদেশ দলের জন্য অনুপ্রেরণা খুবই গুরুত্বপুর্ণ।

পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজের প্রথম ম্যাচকে সামনে রেখে বৃহস্পতিবার ভার্চুয়্যাল সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক একথা বলেন।

মাহমুদুল্লাহ বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ভাল করার বিষয়টি ছিল খুবই প্রত্যাশিত। তবে আমরা সেটি পুরণে ব্যর্থ হয়েছি। আমার বিশ্বাস, দলের জন্য ভাল শুরুটা সব সময় গুরুত্বপূর্ণ। তাই পুরো সিরিজে অনুপ্রাণীত হতে ভাল একটি সূচনার অপেক্ষায় আছি আমরা।’

বিশ্বকাপের ব্যর্থতা পেছনে ফেলে সম্পূর্ণ নতুনভাবে এই সিরিজ শুরু করতে চায় টিম বাংলাদেশ। বিশ্বকাপ আসরের সুপার টুয়েলভ পর্বে কোন ম্যাচে জয় না পাওয়া দল থেকে ছয়জন খেলোয়াড় এবারের সিরিজের জন্য ডাক পেয়েছেন। সেই সঙ্গে ডাক পেয়েছে নবাগত চার ক্রিকেটার।

দীর্ঘ সময় পর শীর্ষ তিন তারকাকে ছাড়া সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। সাকিব আল হাসান ও তামিম ইকবাল ইনজুরির কারণে দলে নেই। আর অভিজ্ঞ মুশফিকুর রহিমকে বিশ্রামে পাঠানো হয়েছে। দলের মধ্যে সিনিয়র খেলোয়াড় হিসেবে টিকে আছেন শুধু মাহমুদুল্লাহ রিয়াদ। বিশ্বকাপে ব্যর্থতা সত্ত্বেও তার হাতেই রয়েছে দলীয় নেতৃত্ব।

বিশ্বকাপ দলে অংশ নেয়া লিটন দাস, সৌম্য সরকার এবং রুবেল হোসনকে স্কোয়াডে রাখা হয়নি। আর পিঠের ইনজুরির কারণে স্কোয়াড থেকে বাদ পড়েছেন অল রাউন্ডার সাইফুদ্দিন। এর বাইরে পুনরায় দলভুক্ত হয়েছেন নাজমুল হোসেন শান্ত ও আমিনুল ইসলাম বিপ্লব। এই ফর্মেটে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক আকবর আলি, সাইফ হাসান, ইয়াসির আলি চৌধুরী ও পেসার শহিদুল ইসলাম।

বিশ্বকাপের ব্যর্থতার পর দলে পরিবর্তন প্রত্যাশিত হলেও এভাবে বড় রদবদল প্রত্যাশিত ছিল না। রিয়াদ বলেন, এই মুহূর্তে বিশ্বকাপ নিয়ে কথা বলার ইচ্ছে নেই। এখন পুরো মনোযোগ আসন্ন সিরিজে। আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে ভাল খেলা। বিশ্বকাপের ঘটনা এখন অতীত। সেটি নিয়ে কথা বললে নেতিবাচক প্রভাব পড়তে পারে। আমরা ইতিবাচক থাকতে চাই।

মাহমুদুল্লাহ বলেন, ‘সিরিজটি যথেষ্ট চ্যালেঞ্জিং। কারণ এই মুহূর্তে পাকিস্তান হচ্ছে বিশ্বসেরা দলগুলোর একটি। আমাদের মত তারুণ্য নির্ভর দলের জন্য এটি সব সময় চ্যালেঞ্জিং। তবে টি-টোয়েন্টি এমন একটি খেলা, যেখানে পূর্ণ শক্তির দল নিয়েও আপনি জয়লাভ করতে পারবেন না। দল যেমনই হোক নির্ধারিত দিনে আপনাকে ভাল খেলতে হবে। আমি ভাল কিছু প্রত্যাশা করছি।’

পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদীকে নিয়ে বিশেষ পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘এই মুহূর্তে এই ফর্মেটে শাহিন আফ্রিদী সম্ভবত সেরা। বিষয়টি নিয়ে আমরা সচেতন। তাকে মোকাবেলার জন্য আমাদের একটি পরিকল্পনা রয়েছে।’

আগামী ১৯ নভেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ ও পাকিস্তান। দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি হবে ২০ ও ২২ নভেম্বর। টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই হবে

আজ শুক্রবার দুপুর ২টায় ম্যাচটি শুরু হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দল
মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসাইন শান্ত, আফিফ হোসাইন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, শামীম হোসাইন পাটোয়ারী, নাসুম আহমেদ, ইয়াসির আলী চৌধুরী, শহিদুল ইসলাম এবং আকবর আলী (উইকেটরক্ষক)।

সূত্র : একুশে
এম এস, ১৯ নভেম্বর

Back to top button