ক্রিকেট

স্টোকস-বুমরাহদের ডাক্তার দেখাতে লন্ডন যাচ্ছেন তামিম

ঢাকা, ১৮ নভেম্বর – বাংলাদেশের মাঠে নামার দিনে তামিম ইকবাল ইংল্যান্ডে উড়াল দিচ্ছেন। বেন স্টোকস, জাসপ্রিত বুমরাহর চিকিৎসা করেছেন যিনি, সেই ডগ ক্যাম্পবেলকে দেখাতে তামিমের ইংল্যান্ড যাত্রা। শুক্রবার (১৮ নভেম্বর) দিবাগত রাত ১টায় রওনা হবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

আঙুলের চোটে তামিম ইকবাল পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পারছেন না। টি-টোয়েন্টি ক্রিকেটে আগের থেকেই তিনি নেই। পাকিস্তান সিরিজের পরপরই বাংলাদেশ নিউ জিল্যান্ডে যাবে দুই টেস্ট খেলতে। কিউইদের মাটিতে মাঠে নামার ইচ্ছাতেই তড়িঘড়ি নিজের চিকিৎসা করাতে যাচ্ছেন তামিম।

পুনর্বাসনে থাকা এ ওপেনার এতোদিনে সুস্থ হয়ে যেতেন। কিন্তু ভুল ট্রিটমেন্টে তার মাঠে ফেরা বিলম্ব হচ্ছে। তামিমের আঙুলে দুটি চিড় ছিল। প্রথম এক্স-রে একটি ধরা পড়ে। সেই মোতাবেক চলে তার পুনবার্সন। দুই সপ্তাহ পর আরেকটি এক্স-রে করান তিনি। পুরোনো চিড় ঠিকঠাক হলেও নতুন এক্স-রে তে ধরা পড়ে নতুন চিড়।

পুরোনো চিড় ছিল আঙুলের ভেতরের দিকে। নতুন চিড় ওপরের দিকে। ফলে নতুন করে আবার পুনবার্সন প্রক্রিয়া শুরু করতে হয় তাকে। এরই মধ্যে বিসিবির চিকিৎসা বিভাগের সাহায্য নিয়ে তামিম ডগ ক্যাম্পবেলের সঙ্গে যোগাযোগ করেছে। ২২ নভেম্বর তার অ্যাপোয়েনমেন্ট নেওয়া আছে। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে আঙুলের ব্যান্ডেজ খুলে রেখেছেন।

ইংল্যান্ডে গিয়ে আঙুলের স্ক্যান করানোর পর শুরু হবে তার চিকিৎসা। যদি অস্ত্রোপচার করানো লাগে তাহলে ছুরি কাঁচির নিচে যাবেন তামিম। অস্ত্রোপচার করানো লাগলে দীর্ঘদিনের জন্য মাঠের বাইরে ছিটকে যাবেন। যদি অস্ত্রোপচার করানো না লাগে তাহলে অন্তত চার সপ্তাহ পর মাঠে ফিরবেন।

গত জুলাই মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজেই শেষ খেলেছেন তামিম। চোটের কারণে ছিলেন না টি-টোয়েন্টি সিরিজে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি সিরিজ খেলেননি। টানা খেলার বাইরে থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকেও নিজেকে সরিয়ে নেন ওয়ানডে অধিনায়ক।

চোট থেকে সেরে ওঠার পর তিনি এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে নেপালে যান। ওই সফর সুখকর হয়নি। ব্যাট হাতে খুব একটা রান করতে পারেননি। উল্টো চোট নিয়ে ছিটকে যান মাঠের বাইরে। দীর্ঘ ক্যারিয়ারে ইনজুরির কারণে এতোটা সময় মাঠের বাইরে কখনো থাকা হয়নি তার।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৮ নভেম্বর

Back to top button