পশ্চিমবঙ্গ

মদন গাইবেন শুধু রবীন্দ্রসঙ্গীত, নির্দেশ দিলেন মমতা

কলকাতা, ১৮ নভেম্বর – রাজনীতির গুরুগম্ভীর আবহেও তিনি হামেশাই সুরেলা অবতারে দেখা দিয়েছেন। সুরের তির ছুড়েই বহু বার বিরোধীদেরও বিঁধেছেন। এমনকি, সাংবাদিকদের কড়া প্রশ্নের উত্তরেও সুর খেলেছে তাঁর কণ্ঠে। তবে তৃণমূলের ‘রঙিন ছেলে’ (কালারফুল বয়) মদন মিত্রের গলায় আজকাল নাকি শুধুই রবীন্দ্রসঙ্গীত! অন্তত বুধবার মধ্যমগ্রামের প্রশাসনিক বৈঠকে তেমনই দাবি করলেন কামারহাটির বিধায়ক।

তবে সে তো মদনের নিজের কথা। ওই বৈঠকেই দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও নির্দেশ— ‘‘মদন শুধুই রবীন্দ্রসঙ্গীত গাইবে।’’ নেত্রীর সেই নির্দেশ শিরোধার্য করে নিয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী মদন।

বুধবার উত্তর ২৪ পরগনায় প্রশাসনিক বৈঠকের একেবারে শেষ দিকে মদনকে ওই নির্দেশ দেন মমতা। বৈঠক শেষ হতে তখনও মিনিট পাঁচেক বাকি। মমতার খেয়াল হয়, বৈঠকে মদনের উপস্থিতি থাকলেও তিনি কিছু বলেননি। মমতা বলে ওঠেন, ‘‘আরে! মদন মিত্র বলল না তো! আমি তো এত ক্ষণ ওকে দেখতেই পাইনি।’’ মদনকে কিছু বলার অনুরোধ করেন তৃণমূল সাংসদ সৌগত রায়ও। যা শুনে মমতার রসিক মন্তব্য, “ও আর কী বলবে! এখন চেয়ারম্যান হয়েছে স্টেট ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট না কিসের যেন?’’ সেই সঙ্গেই তাঁর নির্দেশ, ‘‘ও বলবে না। রবীন্দ্রসঙ্গীত গাইবে।”

নেত্রীর নির্দেশ মাথা পেতে নিয়েছেন মদন। বৈঠকে সকলের কৌতূহলী নজরের জবাব দিয়েছেন নিজেই। বেশ গম্ভীর ভাবে বলেছেন, ‘‘আপনার দেওয়া নির্দেশ যথাযথ ভাবে পালন করছি।’’ সঙ্গে সঙ্গে মমতা জানতে চান, ‘‘তুমি অন্য কিছু গাইছ না তো রবীন্দ্রসঙ্গীত ছাড়া?’’ মদন জানিয়েছেন, আজকাল তিনি শুধুই রবীন্দ্রগান নিয়েই রয়েছেন। তাঁর কথায়, ‘‘শুধুই রবীন্দ্রসঙ্গীত।’’ স্মিত হাসিতে মমতার জবাব, ‘‘ওক্কে, ঠিক আছে।’’

কেন এই সুরবদল মদনের? সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে যাঁর কণ্ঠে শোনা গিয়েছে ‘ওহ্‌ লাভলি’-র মতো মজার মো়ড়কে ভরা গান। বিরোধীদের প্রতি কটাক্ষে ভরা যার কথা ছিল, ‘পাবলিক সব বোঝে /ভরসার লোক খোঁজে / রামের দলে লাভের লোভে গদ্দাররা গোঁজে।’ সেই মদন, যিনি ফেসবুক লাইভে নিজেকে ‘রঙিন ছেলে’ বলে মেনে নিতেও কসুর করেননি। সেই মদনের কণ্ঠেই এখন শুধু রবীন্দ্রসঙ্গীত!

সূত্র : আনন্দবাজার
এন এইচ, ১৮ নভেম্বর

Back to top button