ইউরোপ

রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান ও আর্মেনিয়া

মস্কো, ১৭ নভেম্বর – রাশিয়ার মধ্যস্থতায় পূর্ব সীমান্তে যুদ্ধবিরতি মেনে নেয়ার ঘোষণা দিয়েছে আর্মেনিয়া। মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা থেকে সীমান্তে নতুন করে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

আর্মেনিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সীমান্ত সংঘাত বন্ধ করার জন্য রাশিয়া যে আহ্বান জানিয়েছে বাকু ও ইয়েরেভান তা মেনে নিয়েছে। গতকালের সংঘর্ষে আর্মেনিয়ার ১৫ সেনা নিহত হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে। খবর সিএনএনের।

এর কয়েক ঘণ্টা পর মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির পরে আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তের পূর্বাঞ্চলে সংঘাত বন্ধ রয়েছে এবং সেখানকার পরিস্থিতি তুলনামূলক শান্ত।

সীমান্তে শান্তি ফেরাতে এরই মধ্যে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনইয়ানের সঙ্গে আলোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আবারও যাতে সংঘর্ষের ঘটনা না ঘটে, এ জন্য দুই দেশের সব সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার আবারও সংঘাত ছড়িয়ে পড়ে আজারবাইজান-আর্মেনিয়ার কারাকিলিস সীমান্তে। এতে বেশ কয়েকজন আর্মেনিয়ান সেনা নিহত ও কয়েকজন বন্দি হয়েছেন আজারবাইজানের সেনাদের হাতে।

পরে রাশিয়ার মধ্যস্থতায় মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা থেকে সীমান্তে নতুন করে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৭ নভেম্বর ২০২১

Back to top button