জাতীয়

রাজারবাগ পীরের সম্পদ অনুসন্ধানে দুদক

ঢাকা, ১৬ নভেম্বর – রাজধানীর রাজারবাগ দরবার শরিফের পীর দিল্লুর রহমানের অবৈধ সম্পদের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্য তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয় থেকে সংস্থাটির উপপরিচালক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন- সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও উপসহকারী পরিচালক মো.আলতাফ হোসেন।

মঙ্গলবার দুদক সচিব মু.আনোয়ার হোসেন হাওলাদার এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে সাত হাজার একর জমি দখল ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে রাজারবাগ পির দিল্লুর রহমানের বিরুদ্ধে আদালত তদন্ত করার নির্দেশ দিয়েছে। তার প্রেক্ষিতে দুদক তিন সদস্যের একটি কমিটি গঠন করে অনুসন্ধান কার্যক্রম শুরু করেছে।

কমিটিকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে আদালতের নির্দেশনা রয়েছে বলে জানান তিনি।

দুদক সচিব বলেন, তদন্ত দল তাদের কাজ শুরু করেছে। তদন্ত কর্মকর্তারা প্রয়োজন মনে করলে তাকে জিজ্ঞাসাবাদ করতে দুদকে তলব করতে পারেন।

পীর দিল্লুর রহমানের বিরুদ্ধে সাধারণ মানুষকে ধর্মের নামে ধোঁকা দেয়া, মামলার ফাঁদে ফেলে জমি দখল, অবৈধভাবে রাবারবাগান দখলসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ পেয়েছে দুদক।

তার ইন্ধনে বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে অন্তত ৮০০ ভুয়া মামলা করেছেন, যার মধ্যে এক ব্যক্তির বিরুদ্ধে ৪৯টি মামলা করার তথ্যও রয়েছে। অভিযোগ, পিরের পক্ষে তার অনুগতরা এসব মামলা করেন।

বিষয়টি দেশের সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়ালে মামলাগুলো স্থগিত করে পিরের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তদন্তের নির্দেশ দেন হাইকোর্ট।

যাচাই-বাছাই শেষে অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৬ নভেম্বর ২০২১

Back to top button