জাতীয়

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১৩০৫ পদ সৃষ্টি

বাহরাম খান

ঢাকা, ১৬ নভেম্বর – বিভিন্ন পর্যায়ের ১৩০৫টি নতুন পদ সৃষ্টির অনুমোদন দিয়েছে সরকার। মন্ত্রণালয় ও বিভাগ থেকে পদগুলো সৃষ্টির জন্য প্রস্তাব দেওয়া হয়। রোববার প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। একই সঙ্গে পাঁচটি প্রতিষ্ঠানের বিধিমালা অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে বৈঠকটি হয়। তবে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ অধিদপ্তর হিসাবে নামকরণের প্রস্তাব আরও যাচাই-বাছাই করে কমিটিতে উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগের বৈঠকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের রাজস্ব খাতভুক্ত ৩টি পদ সৃষ্টির ভূতাপেক্ষ অনুমোদন সংক্রান্ত প্রস্তাবও আরও যাচাই-বাছাইয়ের মাধ্যমে কমিটির বৈঠকে উপস্থাপনের পরামর্শ দেওয়া হয়েছে।

রোববারের বৈঠকে অনুমোদন পাওয়া বিধিমালাগুলোর মধ্যে আছে, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের কর্মচারী চাকরি প্রবিধানমালা-২০২০ ও বাংলাদেশ সিভিল সার্ভিস (পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং) রুলস ১৯৮১ সংশোধন প্রস্তাব। ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তরের (কর্মচারী) নিয়োগবিধিমালা-২০২১, গণগ্রন্থাগার অধিদপ্তর (কর্মকর্তা ও কর্মচারী) নিয়োগবিধিমালা-২০২১ এবং যানবাহন ও যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ সংস্থা (কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০১৯ অনুমোদন বিষয়ে আলোচনা করবে স্বাস্থ্যসেবা বিভাগ। ১০টি মন্ত্রণালয় ও বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১৩০৫টি নতুন পদ সৃষ্টির অনুমোদন দিয়েছে সচিব কমিটি। একাধিক মন্ত্রণালয় থেকে ৪৬৭টি পদ বিলুপ্তির প্রস্তাবও কমিটির অনুমোদন পেয়েছে। সর্বশেষ প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবই অনুমোদন পেয়েছে। এর মধ্যে সেনাবাহিনীর ২৫ এবং ৩৭ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারির জন্য দুটি ওয়ার্কশপ প্লাটুন গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে ৬৪টি পদ। দ্বিতীয় সেনাবাহিনীর ৭১ পদাতিক ব্রিগেডকে মেকানাইজড ব্রিগেড এবং ৪টি পদাতিক ব্যাটালিয়নকে মেকানাইজড ব্যাটালিয়ন হিসাবে রূপান্তরের জন্য ৪৩৫টি পদ বিলুপ্ত করে নতুনভাবে ৪৩৫টি পদ সৃষ্টি করা হয়েছে।

এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘এ’ শ্রেণির কল্যাণপুর-ঢাকা ও ‘বি’ শ্রেণির ঘাটাইল-টাঙ্গাইল ফায়ার স্টেশনের জন্য রাজস্ব খাতে ৫৬টি পদ সৃষ্টি এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষের জন্য ১৬টি পদ সৃষ্টির প্রস্তাব অনুমোদন হয়েছে।

এছাড়া অনুমোদন পেয়েছে কুমিল্লার লালমাই থানার জন্য ২২টি পদ, বাগেরহাট জেলা সদর হাসপাতাল, কুমিল্লার লালমাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পাবনার বেড়া উপজেলার নগরবাড়ীর বাসন্তী বসু স্মৃতি ১০ শয্যাবিশিষ্ট হাসপাতালে ১৪২টি পদ, শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল জামালপুর এবং মাগুরা মেডিকেল কলেজ হাসপাতালের ৫৩০টি নতুন পদ, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৫টি করে ১৫টি পদ, ময়মনসিংহের বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে ১৫টি পদ, খাদ্য অধিদপ্তরের অধীন সান্তাহার সাইলো পরিচালনার জন্য অস্থায়ীভাবে ৭টি পদ, সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে প্রটোকল শাখা গঠনের লক্ষ্যে রাজস্ব খাতে অস্থায়ীভাবে ৮টি এবং জুড়িশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের জন্য ২টি পদ, ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসি) জন্য ৮টি পদ, খুলনার দিঘলিয়ার সেনহাটা মাধ্যমিক বিদ্যালয় এবং মেহেরপুরের গাংনী উপজেলাধীন গাংনী ডিগ্রি কলেজ সরকারিকরণের আগে ৮টি পদের অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি।

সূত্র : যুগান্তর
এন এইচ, ১৬ নভেম্বর

Back to top button