মধ্যপ্রাচ্য

লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন গাদ্দাফির ছেলে

ত্রিপোলি, ১৪ নভেম্বর – লিবিয়ার সাবেক প্রয়াত নেতা মুয়াম্মার আল-গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম আল-গাদ্দাফি দেশটির সাধারণ নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আগামী ২৪ ডিসেম্বর লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে তিনি নিবন্ধন করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা। রোববার (১৪ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গাদ্দাফির ছেলে এবারের নির্বাচনে একজন উল্লেখযোগ্য প্রেসিডেন্ট প্রার্থী। দেশটির পূর্বাঞ্চলের সামরিক কমান্ডার খলিফা হাফতার, প্রধানমন্ত্রী আবদুলহামিদ আল-দাবিবাহ ও পার্লামেন্টের স্পিকার আগুইলা সালেহও প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ছবিতে ঐতিহ্যবাহী বাদামী পোশাক, পাগড়ি, ধূসর দাড়ি ও চশমা পরা অবস্থায় তাকে দেখা গেছে। দেশটির দক্ষিণাঞ্চলের শহর সেবায় একটি নির্বাচন অফিসে এ অবস্থায় তাকে দেখা যায়। সেখানে তিনি নিবন্ধন সংক্রান্ত বিষয়ে স্বাক্ষর করেন।

২৪ ডিসেম্বরের নির্বাচনে বেশিরভাগ লিবিয়ার বিরোধী দল ও বিদেশি শক্তির সমর্থন সত্ত্বেও নির্বাচন নিয়ে এখনো সন্দেহ রয়েছে। কারণ প্রতিদ্বন্দ্বী দলগুলো নির্বাচনের নিয়ম ও সময়সূচি নিয়ে এখনো একমত হতে পারেনি।

২০১১ সালে ন্যাটো সমর্থিত বিদ্রোহীদের হাতে উৎখাত ও নিহত হন লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার আল-গাদ্দাফি। তার পর থেকেই দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৪ নভেম্বর ২০২১

Back to top button