টলিউড

সৌমিত্রের ডায়ালিসিস শিগগিরই

কলকাতা, ২৯ অক্টোবর- রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়া হচ্ছে সৌমিত্র চট্টোপাধ্যায়কে সম্প্রতি এমনটাই তথ্য প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। জানা গেছে- থেরাপি শুরুর পর থেকে গত ৪৮ ঘণ্টা ধরে প্রায় একইরকম রয়েছে ৮৫ বছর বয়সী এই তারকার শারীরিক অবস্থা।

কিংবদন্তি অভিনেতার রেনাল ফাংশানের উন্নতির জন্য ডায়ালিসিস করার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। প্রথম দফায় ২-৩টি এপিসোডের ডায়ালিসিস করা হবে বলে বেলভিউ হাসপাতালের পক্ষ থেকে জানিয়েছেন ডা. অরিন্দম কর।

বুধবার (২৮ অক্টোবর) ডা. কর জানান, নতুন করে সৌমিত্রের শারীরিক অবস্থার উন্নতি যেমন হয়নি, তেমনই পরিস্থিতির অবনতিও হয়নি। তার রক্তক্ষরণ বন্ধ করা গিয়েছে। হিমোগ্লোবিন-সহ অন্যান্য বিষয়গুলোও স্থিতিশীল। গত ২৪ ঘণ্টায় ১.৫ লিটার ইউরিন হয়েছে। তবে রেনাল ফাংশানের উন্নতির প্রয়োজন। এর জন্য ২-৩টি এপিসোডের ডায়ালিসিসের ব্যবস্থা করা হচ্ছে। এতে ইউরিয়া ক্রিয়েটিনিনের পরিমাণ কমবে। যার ফলে আচ্ছন্নভাব কিছুটা হলেও কাটবে বলে আশা করা হচ্ছে।

এই মুহূর্তে সৌমিত্রের মস্তিষ্কের স্নায়ুর সচেতনতা অর্থাৎ গ্লাসগো কোমা স্কেলে সূচক ৯ থেকে ১০-এর মধ্যে রয়েছে। ফুসফুসের অবস্থাও মোটামুটি স্থিতিশীল। প্রবীণ এই অভিনেতার অক্সিজেন স্যাচুরেশন ৪০ থেকে ৫০ শতাংশের মধ্যেই রয়েছে। তারও কোনও পরিবর্তন নেই বলেই জানা গিয়েছে। ক্ষতিকারক ব্যাকটিরিয়া চিহ্নিত করা গিয়েছে। সেই অনুযায়ী অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও পড়ুন:  স্ত্রীর মামলায় গ্রেপ্তার হচ্ছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি? কী জানালেন আইনজীবী?

টানা ২৩ দিন ধরে বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন সৌমিত্র চট্টোপাধ্যায়। করোনা আক্রান্ত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। প্লাজমা থেরাপির পর তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। সেইসঙ্গে চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু আচমকাই তার শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ে।

আডি/ ২৯ অক্টোবর

Back to top button