জানা-অজানা

বিশ্বব্যাপী কমেছে করোনায় মৃত্যু-শনাক্ত

ঢাকা, ১৪ নভেম্বর – করোনায় বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ৯৫৬ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ২৬ হাজার ২৮১ জন। এর আগে শনিবার (১৩ নভেম্বর) ৭ হাজার ১৮৮ জনের মৃত্যু এবং ৫ লাখ চার হাজার ৭৮৯ জন আক্রান্ত হয়েছিলেন।

রোববার (১৪ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনায় বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৩৬ লাখ ৫৫ হাজার ৮২৯ জন। এর মধ্য মৃত্যু হয়েছে ৫১ লাখ ১০ হাজার ২১৯ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ১০৭ জন এবং মারা গেছেন ৫০৬ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৪১ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ২৫৬ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ২৭৬ জন এবং মারা গেছেন ১০৯ জন। যুক্তরাজ্যে সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৩৫১ জন এবং মারা গেছেন ১৫৭ জন। ব্রাজিলে মারা গেছেন ৩২০ জন এবং সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৮৮৮ জন।

এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৪ জন, তুরস্কে ২১৫ জন, ইউক্রেনে ৬৯৫ জন, মেক্সিকোতে ২৪২ জন এবং পোল্যান্ডে ২৬৬ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এন এইচ, ১৪ নভেম্বর

Back to top button