শিক্ষা

আজ শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

ঢাকা, ১৪ নভেম্বর – মহামারি করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর আজ রোববার শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টায় বিজ্ঞান শাখার পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয় দিয়ে পরীক্ষা শুরু হবে।

তবে এবার অন্য বছরের মতো সব বিষয়ের পরীক্ষা হবে না। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে এই পরীক্ষা হচ্ছে। আর আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হবে না। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) নম্বর দেওয়া হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

এ বিষয়ে আন্তশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম গতকাল শনিবার বলেন, পরীক্ষার জন্য সংশ্লিষ্ট সবাই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন। তবে করোনা সংক্রমণ এখনো একেবারে শেষ হয়ে যায়নি। সে কারণে অভিভাবকদের প্রতি অনুরোধ, তারা যেন পরীক্ষাকেন্দ্রের সামনে ভিড় না করেন। সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলেন। আগেই জানানো হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে। মোট দেড় ঘণ্টার পরীক্ষায় এমসিকিউ ও সৃজনশীল অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হবে।

গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। আজ এসএসসি ও সমমানের পরীক্ষা দিয়ে আবার দেশে পাবলিক পরীক্ষা নেওয়া শুরু হচ্ছে। এই পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর। সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত ওই সময়ে এই দুই পরীক্ষা নেওয়া যায়নি। এখন ভিন্ন ব্যবস্থায় এসব পরীক্ষা হচ্ছে।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৪ নভেম্বর

Back to top button