এশিয়া

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

নেপিডো, ১২ নভেম্বর – মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক আদালত। অভিবাসন আইন লঙ্ঘন, অবৈধ হস্তক্ষেপ ও ভিন্ন মতাবলম্বীদের আন্দোলনে উদ্বুদ্ধ করার দায়ে তাকে এ সাজা দেয় আদালত।

শুক্রবার বিবিসির খবরে বলা হয়, মার্কিন সাংবাদিক ফেনস্টারের বিরুদ্ধে আরও কয়েকটি অভিযোগ রয়েছে, যেগুলো এখনো বিচারাধিন।

গত মে মাসে মিয়ানমার ছাড়ার সময় গ্রেপ্তার হন ড্যানি ফেনস্টার নামের ওই সাংবাদিক। বুধবার তার আইনজীবী থ্যান জো অং জানান, তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন ও মিয়ানমার প্যানেল কোডে নতুন দুটি অভিযোগ আনা হয়েছে।

বিশেষ করে ‘সন্ত্রাসী’দের ক্ষেত্রে সন্ত্রাসবিরোধী আইনে অভিযোগ আনা হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও জিম্মি সংশ্লিষ্ট আলোচনাকারী বিল রিচার্ডসন মিয়ানমারের রাজধানী নে পি দোতে দেশটির সামরিক জান্তা প্রধান মিন অং হল্যাংইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সাক্ষাতের কয়েকদিন পরই নতুন দুটি অভিযোগ সাংবাদিক ফেনস্টারের বিরুদ্ধে আনা হলো। ফেনস্টার মিয়ানমারের রেঙ্গুনভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’-এর ব্যবস্থাপনা সম্পাদক।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে মিয়ানমারের জান্তা সরকার। এর পর থেকেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ অব্যহত আছে। এসব বিক্ষোভে এ পর্যন্ত প্রাণ গেছে এক হাজারের বেশি মানুষের।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

আর আই

Back to top button