ফুটবল

কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপে খেলা নিশ্চিত করল ব্রাজিল (ভিডিও)

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে অপ্রতিরোধ্য ব্রাজিল। পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দলটিকে এবার হারাতে পারল না কলম্বিয়াও।

শুক্রবার ভোরে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়ে ছয় ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে করল নেইমারের দল।

দলের জার্সিতে যেমন জ্বলে উঠেন পিএসজি তারকা নেইমার, শুক্রবারের ম্যাচেও তেমনটাই ঘটল। গোল না পেলেও জয়সূচক গোলের বলটি তারই বানিয়ে দেওয়া।

গোলটি করেছেন এবারের কোপা আমেরিকায় ব্রাজিলের অন্যতম সেরা পারফরমার লুকাস পাকুয়েতা।

ঘরের মাঠ করিন্থিয়াস এরেনায় গোটা ম্যাচেই আধিপত্য ছিল ব্রাজিলের। বল দখলের লড়াইয়ে প্রায় ৬৫ ভাগ সময় এগিয়ে ছিল ব্রাজিল। পুরো ম্যাচে অন্তত ১৬টি শট করে সেলেকাওরা, যার ছয়টি ছিল লক্ষ্য বরাবর। যদিও গোল হয়েছে মাত্র একটি।

ব্রাজিলের একের পর এক আক্রমণে তটস্থ হয়েছে কলম্বিয়া। তবে গোলশূন্য অবস্থায় শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে গিয়ে অপেক্ষার অবসান ঘটান পাকুয়েতা। নেইমারের কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে শট করে জালের ঠিকানা খুঁজে নেন তারকা মিডফিল্ডার।

এরপরও নেইমারের এসিস্টে দুর্দান্ত কিছু সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু একটিও কাজে লাগাতে পারেনি তারা। নেইমার নিজেও ব্যর্থ হন।

ফলে রেফারির শেষ বাঁশিতে ন্যূনতম ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়তে তিতের শিষ্যদের।

এ ফলাফলের পর ১২ ম্যাচে হারেনি একটি ড্র ও ১১টি জয় নিয়ে ৩৪ পয়েন্ট হলো ব্রাজিলের। ব্রাজিলের চেয়ে এক ম্যাচ কম খেলে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা।

অন্যদিকে ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ইকুয়েডর। পরের তিনটি স্থানে থাকা চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের পয়েন্ট সমান ১৬ করে। চিলি ও কলম্বিয়া খেলেছে ১৩টি করে ম্যাচ আর উরুগুয়ে খেলেছে ১২ ম্যাচ।

সূত্র : যুগান্তর
এন এইচ, ১২ নভেম্বর

Back to top button