এশিয়া

বেইজিংয়ে ফের করোনার বিধিনিষেধ আরোপ

বেইজিং, ১১ নভেম্বর – চীনের রাজধানী বেইজিংয়ে ফের করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) নতুন করে স্থানীয় ছয়জনের মধ্যে করোনা শনাক্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। বিভিন্ন সম্মেলন ও অনুষ্ঠানের ওপর এ বিধিনিষেধ কার্যকর হবে। খবর এনডিটিভির।

সম্প্রতি রাজধানী বেইজিংয়ে ৫০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়। ফলে চলতি বছরের অক্টোবরের শেষের দিক থেকে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার জনে। তবে চীনের শূন্য সহনশীল করোনা নীতির ফলে সংক্রমণ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেয় কর্তৃপক্ষ। বেইজিং শহরে আগামী ফেব্রুয়ারিতে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে।

নতুন করে করোনা শনাক্ত বাড়ায় বেইজিংয়ের কিছু আবাসিক এলাকা ও ব্যবসায়িক প্রতিষ্ঠান উচ্চ ঝুঁকিপূর্ণ বলে বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া বার্ষিক ম্যারাথনও পিছিয়ে দেওয়া হয়েছে। বিবাহ ও প্রদর্শনীর মতো কার্যক্রমও কমিয়ে আনার দাবি করা হচ্ছে।

বেইজিং সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের সহ-পরিচালক প্যাং জিংহুও এক বিবৃতিতে বলেন, যদি সম্ভব হয় তাহলে ভার্চুয়ালি সম্মেলন ও অনুষ্ঠান করা উচিত। তাছাড়া অফলাইন অনুষ্ঠানের আকার কমিয়ে আনার কথাও বলেন তিনি। তবে অফলাইন অনুষ্ঠানের যারা আয়োজক থাকবে তারা অংশগ্রহণকারীদের করোনা পরীক্ষার রিপোর্ট ও এ সম্পর্কিত তথ্য যাচাই-বাছাই করবে।

চীনের রাষ্ট্র-নিয়ন্ত্রিত ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (সিএনপিসি) জানায়, তাদের কিছু কর্মচারী করোনায় আক্রান্ত হওয়ায় বেইজিংয়ে তাদের একটি কার্যালয় ও কিছু কার্যক্রম বন্ধ করেছে। সিএনপিসির আর একটি প্রতিষ্ঠান পেট্রোচীন তাদের কিছু কর্মচারীদের এক সপ্তাহের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে ও দূর থেকে কাজ করার জন্য বলেছে। চীনের মূল ভূখণ্ডে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত চার হাজার ছয়শ জনের মৃত্যু হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ নভেম্বর ২০২১

Back to top button