জাতীয়

দেশের ৫৫টি স্টেশন আধুনিকায়ন করবে রেলওয়ে: রেলমন্ত্রী

ঢাকা, ১১ নভেম্বর – মুজিববর্ষ উপলক্ষে দেশের বিভিন্ন জেলার ৫৫টি স্টেশন আধুনিকায়নে প্ল্যাটফর্মে শেড নির্মাণ, অ্যাকসেস কন্ট্রোল নিয়ন্ত্রণ, স্টেশন প্ল্যাটফর্ম উঁচু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

বৃৃৃহস্পতিবার (১১ নভেম্বর) রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্টেশন আধুনিকায়ন কাজের উদ্বোধনের সময় এ কথা জানান রেলমন্ত্রী। বৃহস্পতিবার একটি বিশেষ ট্রেনযোগে ঢাকা থেকে যাত্রা করে টাঙ্গাইল, শহীদ এম মনসুর আলী, জামতৈল, উল্লাপাড়া, বড়ালব্রিজ, চাটমোহর, নাটোর, সান্তাহার, জয়পুরহাট, বিরামপুর, পার্বতীপুর, সৈয়দপুর, নীলফামারী, ডোমার রেলওয়ে স্টেশন আধুনিকায়ন কাজের উদ্বোধন করেন তিনি।

রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলকে অধিক গুরুত্ব দিয়েছে। অনেক নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সারাদেশের সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল করা হবে।

রেলওয়েতে চলমান বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন, খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইন নির্মাণ , যমুনা নদীর ওপর আলাদা বঙ্গবন্ধু রেলসেতু নির্মিত হচ্ছে। বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হবে। ফলে উত্তরাঞ্চলের মানুষের যাতায়াতের সময় ও খরচ কমে যাবে। জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি বাস্তবায়িত হলে এ অঞ্চলে অধিক পরিমাণে ট্রেন চালানো সম্ভব হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, বর্তমান সরকার বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত একটি আত্মনির্ভরশীল জাতি গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আমরা রেলওয়েকে একইভাবে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ার লক্ষ্যে কাজ করছি। যাত্রীসেবার মানোন্নয়নে স্টেশনগুলোর আধুনিকায়ন করা হচ্ছে। স্টেশনের ওয়েটিং রুম, টয়লেট ব্যবস্থাপনাসহ সার্বিকভাবে উন্নয়ন করা হচ্ছে। রেলকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক মো. কামরুল আহসান, পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ নভেম্বর ২০২১

Back to top button