জাতীয়

জ্বালানি তেলের সংকটের খবর ভিত্তিহীন: মন্ত্রণালয়

ঢাকা, ১১ নভেম্বর – জ্বালানি তেলের সঙ্কটের গুজব ছড়িয়ে কোথাও বাড়তি মূল্য আদায় করা হলে ‘কঠোর ব্যবস্থা’ নেয়ার হুঁশিয়ারি দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। একইসঙ্গে দেশের প্রান্তিক অঞ্চলে পেট্রোল ও অকটেনের সরবরাহ ঘাটতির খবরকে ভিত্তিহীন বলে অস্বীকার করেছে সরকার।

বৃহস্পতিবার দেশের পেট্রোল অকটেনের মজুদ ও আমদানি পরিস্থিতি তুলে ধরে ব্যাখ্যা প্রকাশ করে মন্ত্রণালয়।

এতে বলা হয়, দেশে অকটেন ও পেট্রোলের পর্যাপ্ত মজুত রয়েছে। ‘প্রান্তিক বিভিন্ন ফিলিং স্টেশনে জ্বালানি সংকট দেখা দিয়েছে’ এবং ‘বেশি দামে পেট্রোল ও অকটেন’ কিনতে হচ্ছে– এসব বক্তব্য ভিত্তিহীন। সরকার নির্ধারিত মূল্যের (ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে অকটেন প্রতি লিটার ৮৯ টাকা এবং পেট্রোল প্রতি লিটার ৮৬ টাকা) অতিরিক্ত মূল্যে কোনক্রমেই কোনো পেট্রোল পাম্প জ্বালানি তেল বিক্রয় করতে পারবে না।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) হিসাবে, ৯ নভেম্বর অকটেন ও পেট্রোলের মোট মজুত ছিল ৫৫ লাখ ৮০০ টনের বেশি। এছাড়া নভেম্বরে ৩৯ হাজার টনের বেশি এবং ডিসেম্বরে ৬৫ হাজার টনের বেশি অকটেন আমদানি করা হচ্ছে।

অন্যদিকে রাষ্ট্রীয় ইস্টার্ন রিফাইনারিতে ও জ্বালানি তেল উৎপাদনকারী দেশীয় প্লান্টগুলোতে অকটেন ও পেট্রোল উৎপাদন অব্যাহত রয়েছে।

এদিকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে একটি চক্র দেশের বিভিন্ন স্থানে নানা গুজব ছড়িয়ে বাড়তি মুনাফার ধান্দা করছে। এ চক্রটি উদ্দেশ্যমূলকভাবে বিভিন্ন স্থানে জ্বালানি তেলের সঙ্কটের প্রচার করছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ নভেম্বর ২০২১

Back to top button