এশিয়া

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা পুনর্নির্বাচিত

টোকিও, ১১ নভেম্বর – জাপানের সাধারণ নির্বাচনে দলকে জয় এনে দিয়ে দেশটির ১০১তম প্রধানমন্ত্রী হিসেবে ফুমিও কিশিদা পুনর্নির্বাচিত হয়েছেন।

বুধবার বিকেলে ৪৬৫ আসন বিশিষ্ট নিম্নকক্ষের পার্লামেন্ট অধিবেশনে ২৯৭ ভোট পেয়ে তিনি পুনর্নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টি অব জাপানের নেতা ইউকিও এদানো পেয়েছেন ১০৮ ভোট। এদানো অবশ্য ৩১ অক্টোবরের সাধারণ নির্বাচনে দলের পরাজয়ের দায় স্বীকার করে দলের প্রধান থেকে পদত্যাগ করেছেন।

উচ্চ কক্ষে কিশিদা পেয়েছেন ১৪১ ভোট এবং এদানো পেয়েছেন মাত্র ৬০ ভোট। দ্বিকক্ষ বিশিষ্ট জাপান পার্লামেন্টের ২৪২ আসন বিশিষ্ট উচ্চকক্ষও ক্ষমতাসীন জোটের নিয়ন্ত্রণে আছে।

পুনর্নির্বাচিত হয়ে রাতে কিশিদা প্রধানমন্ত্রীর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বলেন, দলের প্রধান নির্বাচিত হওয়ার পর জনগণের কথা শোনা এবং করোনা সম্পর্কে তাদের উদ্বেগ, অর্থনৈতিক বিষয়ে তাদের আশার প্রতিক্রিয়া জানাতে দ্রুততার সঙ্গে বাস্তবায়নের যে প্রতিশ্রুতি আমি দিয়েছিলাম, সে প্রতিশ্রুতি রক্ষাই হবে আমার প্রথম অগ্রাধিকার।

এর মধ্যে একটি অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ প্রণয়ন, একটি সম্পূরক বাজেট পাস করা এবং করোনা মোকাবিলায় গৃহীত ব্যবস্থা আরও গতিশীল করার কথা জানান কিশিদা।

কিশিদা বলেন, প্রশাসনকে জনকল্যাণমুখী করতে তার দল এলডিপি ও জোটের শরিক দল কোমেইতো ১৮ বা তার চেয়ে কম বয়সী শিশুদের জন্য প্রস্তাবিত ১ লাখ ইয়েন দেওয়ার বিষয়ে ঐক্যমত্যের চুক্তি করে ফেলেছে। পরিবার পিছু ২ ধাপে ১ লাখ ইয়েন দেওয়ার কথাও বলেন কিশিদা।

তবে যে সব পরিবারের বার্ষিক আয় ৯৬ লাখ ইয়েন, তারা এই সহায়তার আওতায় পড়বে না বলে কিশিদা উল্লেখ করেন।

তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী একা কিংবা সরকারের একক প্রচেষ্টায় বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব নয়। এজন্য চাই জনগণের সার্বিক সহযোগিতা।

দ্বিতীয় মেয়াদে কিশিদার মন্ত্রিপরিষদের উল্লেখযোগ্য পরিবর্তন হলো- পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মোতেগি তোশিমিৎসুর পরিবর্তে ইয়োশিমাসা হায়াশিকে নিয়োগ দান। মোতেগি তোশিমিৎসুকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দলের মুখ্য পদ অর্থাৎ মহাসচিব হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।

সংসদের উচ্চকক্ষে ৫ মেয়াদে দায়িত্ব পালনের পরে নিম্নকক্ষের কোনো নির্বাচনে হায়াশি এবারই প্রথমবারের মতো নিম্নকক্ষের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

সূত্র : দেশ রূপান্তর
এন এইচ, ১১ নভেম্বর

Back to top button