শিক্ষা

সেরা ১০০ গবেষককে স্বীকৃতি দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী, ১০ নভেম্বর – রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সেরা ১০০ জন গবেষককে স্বীকৃতি দিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মুজিবশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক সহযোগী অধ্যাপক ড. আজিজুর রহমান জানান, মুজিব শতবর্ষে শিক্ষা ও গবেষণার মান বাড়াতে এবং গবেষণায় শিক্ষকদের উদ্বুদ্ধ করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, গবেষকদের মধ্যে ৭০ জন থাকবেন বিজ্ঞান সংশ্লিষ্ট বিভাগসমূহ থেকে ও বাকি ৩০ জন থাকবেন কলা, সামাজিক বিজ্ঞান ও বাণিজ্য সংশ্লিষ্ট বিভাগ থেকে।

এর আগে গত ২ নভেম্বর অনুষ্ঠিত এক সভায় সেরা ১০০ জন গবেষকের তালিকা করতে ৯টি সূচক নির্ধারণ করা হয়। এই ৯টি সূচককে গুরুত্ব দিয়ে সেরা গবেষকদের তালিকা করে কমিটি।

সূচকগুলোর মধ্যে রয়েছে- গবেষণা তত্ত্বাবধানের সংখ্যা, আন্তর্জাতিক জার্নালে প্রকাশনার সংখ্যা, কনফারেন্স প্রসিডিংস সংখ্যা, একাডেমিক পুস্তক প্রকাশনা, বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ব্যতীত অন্যান্য ফান্ড থেকে মঞ্জুরীকৃত অনুদান, প্রকাশিত জার্নালকে উদ্ধৃতি হিসেবে ব্যবহারের সংখ্যা, পেটেন্ট অর্জন, প্রাপ্ত পুরস্কারের সংখ্যা এবং গবেষণার সামগ্রিক প্রভাব বিবেচনায় নেয়া হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ নভেম্বর

Back to top button