দক্ষিণ এশিয়া

আবারও চালু ভারত-নেপাল বাস পরিষেবা

নয়াদিল্লি, ০৯ নভেম্বর – করোনার কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর চালু হলো ভারত ও নেপালের মধ্যকার বাস পরিষেবা। সোমবার (৮ নভেম্বর) নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ভারতের শিলিগুড়িতে বাস এসে পৌঁছায়। মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে শিলিগুড়ির জংশন বাসস্ট্যান্ড থেকে ফের নেপালের উদ্দেশ্যে রওনা দেয় বাসটি।

আপাতত শিলিগুড়ি থেকে সপ্তাহে তিনদিন এই বাস কাঠমান্ডু যাবে। মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার বিকেল ৩টায় শিলিগুড়ি থেকে বাস ছেড়ে যাবে। সোমবার, বুধবার ও শুক্রবার কাঠমান্ডু থেকে বাস শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেবে। তবে এই বাস পরিষেবা পেতে যাত্রীদের খরচ পড়বে মাথাপিছু দেড় হাজার রুপি।

জানা গেছে, প্রত্যেক যাত্রীর মাস্কপরা বাধ্যতামূলক। যাত্রীদেরও টিকার দুই ডোজের সনদ লাগবে অথবা সঙ্গে রাখতে হবে ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট। এছাড়া যাত্রীকে নেপালে প্রবেশের ক্ষেত্রে সঙ্গে দেখাতে হবে ভোটার ও আধার কার্ড।

শিলিগুড়ি বাস ওনার্স বুকিং এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি সন্তোষ সাহা বলেন, শিলিগুড়ি থেকে মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার কাঠমান্ডুর উদ্দেশ্যে যাবে বাস। সোমবার নেপাল থেকে শিলিগুড়িত উদ্দেশ্যে বাস রওনা দেবে।

তিনি বলেন, গত কয়েক বছরে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে বাসের টিকিটের দামও বেড়েছে। এখন যাত্রীভাড়া মাথাপিছু দেড় হাজার রুপি। এই বাস পরিষেবার ফলে উত্তর-পূর্ব ভারত ও উত্তরবঙ্গের পর্যটনশিল্প আবারও কিছুটা প্রাণ পাবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৯ নভেম্বর ২০২১

Back to top button