ব্যক্তিত্ব

আপনার পছন্দের রংটিই জানায় আপনি লোক কেমন

মনোবিদদের মতে, পছন্দের রং বলে দিতে পারে একটি মানুষ সম্পর্কে। তার ব্যক্তিত্বের বিশেষ কয়েকটি দিক নাকি খুব সহজেই অনুধাবন করা যায় তার পছন্দের রং দিয়ে।

আপনার পছন্দের রং কি কালো, লাল, বেগনি বা এই ধরনের কোনও গাঢ় রং? হতেই পারে। বা হতে পারে কোনও উজ্জ্বল রং আপনাকে বেশি প্রভাবিত করে। অনেকের পছন্দ একেবারে হালকা রং। যার মধ্যে সাদা হয়তো থাকে তালিকার একদম উপর দিকে।

আবার এমনও হতে পারে যে একই ব্যক্তির দু’টি রং সমান ভাবেই পছন্দের। হতেই পারে!

মনোবিদদের মতে, পছন্দের রং বলে দিতে পারে একটি মানুষ সম্পর্কে। তার ব্যক্তিত্বের বিশেষ কয়েকটি দিক নাকি খুব সহজেই অনুধাবন করা যায় তার পছন্দের রং দিয়ে।

সাধারণত পছন্দের রং বলতে রামধনুর সাত রঙের কথাই মনে আসে। কিন্তু এই সাত রঙের বাইরেও রয়েছে আরও নানা রং। আসুন, সেগুলি দিয়েই শুরু করা যাক ‘ক্যারেক্টার অ্যানালিসিস’— 

বেগুনি বা ভায়োলেট : আপনি একজন পারফেকশনিস্ট। যে কোনও কাজ নিখুঁত ভাবে করাটাই আপনার ব্যক্তিত্বের মাপকাঠি। অত্যন্ত আবেগপ্রবণও।

নীল বা ব্লু : এঁরা রক্ষণশীল। নিজস্ব চিন্তাধারা ও বিশ্বাস নিয়ে বাঁচেন এঁরা। অন্যকে খুশি করার জন্য নিজের আদর্শ কখনওই বদলান না এঁরা।

আকাশী বা ইন্ডিগো : আপনি অত্যন্ত সৎ ও সহানুভূতিশীল। যে কারণে খুব সহজেই মানুষ আপনাকে বিশ্বাস করতে পারে।

সবুজ বা গ্রিন : খুব অল্পেতেই খুশি হন এঁরা। নিজের কাজের সামান্যতম স্বীকৃতি পেলেই আনন্দ পান।

হলুদ বা ইওলো : যুক্তিই আপনাকে বর্ণনা করে। দৈনন্দিন জীবনের প্রতিটি বিষয়েই আপনি যুক্তি খুঁজে বেড়ান।

কমলা বা অরেঞ্জ : এঁরা অত্যাধিক সামাজিক হন। মানুষের সঙ্গে মিশতে যেমন পছন্দ করেন এঁরা, তেমনই সকলে এঁদের খুব সহজেই গ্রহণ করে নেয়।

লাল বা রেড : লাল রং পছন্দ করেন যাঁরা, তারা অত্যন্ত বহির্মুখী হন। তাঁদের জীবন হয় ‘অ্যাকশন ওরিয়েন্টেড’। অর্থাৎ, এঁরা খুবই কর্মতৎপর ও আত্মবিশ্বাসী।

রামধনুর সাতটি রং একত্র হলে তা কালো রঙে পরিণত হয়। আর যখন কোনও রং দেখা যায় না, তখন তা সাদা দেখায়। এবার দেখে নেওয়া যাক, এই দুই রং যারা পছন্দ করেন তাঁরা কেমন— 

সাদা বা হোয়াইট : এঁরা পরিষ্কার-পরিচ্ছন্নতা পছন্দ করেন। খুবই খোলা মনের মানুষ হন। তাই সামান্যতম খুঁত দেখলেই বিরক্ত হন।

কালো বা ব্ল্যাক : এঁরা এতটাই আত্মবিশ্বাসী যে, সহজে কেউ এঁদের নাগাল পায় না। এঁরা অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ ও দৃঢ়প্রতিজ্ঞ।

এম ইউ

Back to top button