মধ্যপ্রাচ্য

আবুধাবিতে অমুসলিমদের জন্য বিয়ে বিচ্ছেদের নতুন আইন

আবুধাবি, ০৯ নভেম্বর – সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অমুসলিমদের জন্য বিয়ে বিচ্ছেদ, উত্তরাধিকার, সন্তানের অভিভাবকত্ব নিয়ে নতুন নীতিমালা জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, এই ধরনের মামলা পরিচালনার জন্য নতুন আদালত গঠন করা হয়েছে। দেশটিতে কর্মরত বিপুল সংখ্যক বিদেশিদের বোঝার সুবিধার জন্য আরবির পাশাপাশি ইংরেজিতেও আদালতের কার্যক্রম চলবে।

নতুন আইনে পরিবর্তন আনা হয়েছে সন্তানের অভিভাবকত্বের ক্ষেত্রেও। নতুন আইনানুযায়ী বাবা-মা দুজনকেই সন্তানের যৌথ অভিভাবকত্বের অনুমতি দেওয়া হয়েছে। ২০টি আর্টিকেল সমন্বয়ে গঠিত ওই আইনে সিভিল ম্যারিজের ধারণা প্রবর্তনের পাশাপাশি সন্তানের দেখভালের দায়িত্ব যে চায় তাকেই দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

আবুধাবির বিচার বিভাগের বরাত দিয়ে দেশটির জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, অমুসলিমদের মধ্যে ব্যক্তিসত্ত্বার বিরোধ মোকাবেলায় ‘একটি নমনীয় ও উন্নত আইনি প্রক্রিয়া’ প্রদানের লক্ষ্যেই নতুন আইনটি প্রণয়ন করা হয়েছে।

গত বছর আবুধাবি কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা মুসলিম পারিবারিক আইন ঢেলে সাজাবে। সে সময় অবিবাহিত যুগলদের একসঙ্গে বসবাস, অ্যালকোহল বিধিনিষেধ শিথিলকরণ ও তথাকথিত ‘অনার কিলিং’কে অপরাধ হিসেবে গণ্য করাসহ বেশকিছু বিষয় অনুমোদন দেওয়ার বিষয় নতুন আইনে থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছিল। এরপরই নতুন এই আইন প্রণয়নের ঘটনা সামনে এলো।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৯ নভেম্বর

Back to top button