জাতীয়

১০ মাসে ২৯ খাল থেকে ৭৫ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ

ঢাকা, ০৮ নভেম্বর – নগরের ২৯ খাল থেকে ৭৫ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। চলতি বছরের প্রথম ১০ মাসে এই পরিমাণ বর্জ্য অপসারণ করা হয়।

সোমবার (৮ নভেম্বর) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ তাজুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭৫ হাজার মেট্রিক টন বর্জ্যের মধ্যে প্রায় ৬৫ হাজার মেট্রিক টন ভাসমান বর্জ্য ছিল। এসব বর্জ্য অপসারণ করায় খালে নাব্যতা বেড়েছে।

খালগুলো পরিষ্কারের ফলে গত বর্ষা মৌসুমে নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দেওয়া সম্ভব হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

তবে অপরিকল্পিত ঢাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়েল না থাকায় পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন বা খালে যাওয়া জলাশয়ের পানিসহ পরিবেশ দূষিত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের নির্দেশনায় বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের তত্ত্বাবধানে বর্জ্য অপসারণ করা হয়।

গত বছরের ৩১ ডিসেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার মধ্যে সমঝোতা স্মারক সই হয়। সে অনুযায়ী ২৯টি খাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করে ঢাকা ওয়াসা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ নভেম্বর ২০২১

Back to top button