জাতীয়

বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন

ঢাকা, ০৭ নভেম্বর – জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাস ও মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। নতুন ভাড়া সোমবার থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। রবিবার সন্ধ্যায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম শহরের ভেতরে চলাচলকারী যাত্রী প্রতি বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ দশমিক ৭০ টাকা থেকে বাড়িয়ে ২ দশমিক ১৫ টাকা এবং মিনিবাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ২ দশমিক ০৫ টাকা করা হয়েছে।

বাসের ক্ষেত্রে ৭ টাকার পরিবর্তে ১০ টাকা ও মিনিবাসের ক্ষেত্রে ৫ টাকার পরিবর্তে ৮ টাকা সর্বনিম্ন ভাড়া নির্ধারণ হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) এর আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী যাত্রীদের জন্য বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়া প্রতি কিলোমিটারে ১ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ২ দশমিক ০৫ টাকা হয়েছে।

এ ভাড়া বৃদ্ধি গ্যাস, অকটেন ও পেট্রো চালিত যানবাহনের (সিএনজি) ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে দূরপাল্লার বাসভাড়া কিলোমিটার প্রতি এক টাকা ৮০ পয়সা, রাজধানী ও চট্টগ্রাম মহানগরের ভেতরে দুই টাকা ১৫ পয়সা নির্ধারণ করে প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

রবিবার পরিবহন মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন। তবে এই ভাড়া সিএনজি চালিত বাসের জন্য প্রযোজ্য হবে না।

সকাল সাড়ে ১১টায় এই বৈঠক শুরু হয়। সরকারি কমিটির সদস্য, পরিবহন নেতা, জ্বালানি বিভাগ, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন। রুদ্ধদ্বার বৈঠকে সভাপতিত্ব করেন বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

আন্তজেলা বাস ভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম শহরে চলাচলকারী বাসের ক্ষেত্রে ১ টাকা ৭০ পয়সা থেকে ভাড়া বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ধার্য করা হয়েছে যথাক্রমে ১০ ও ৮ টাকা।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/০৭ নভেম্বর ২০২১

Back to top button