আইন-আদালত

জনপ্রশাসন সচিবসহ ৩ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

 

ঢাকা, ০৭ নভেম্বর – উচ্চ আদালতের আদেশের পরও বিভিন্ন উপজেলার ইউএনও অফিসে ১৯ জন ড্রাইভারের চাকরি স্থায়ীকরণ না করে নতুন নিয়োগ সার্কুলার দেওয়া হয়েছে। এজন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কেএম আলী আজম, পরিবহণ পুল কমিশনার মো. মিজানুর রহমান, পরিবহণ (সড়ক) পরিচালক মো. মাহবুব শাহীনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। একইসঙ্গে ৪৬৬ জন গাড়িচালক নিয়োগে সরকারি যানবাহন অধিদপ্তরের দেওয়া নিয়োগ বিজ্ঞপ্তি দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, দেশের বিভিন্ন ইউএনও কার্যালয়ে মাস্টাররোলে নিয়োগ পাওয়া চালকদের চাকরি না দিয়ে পরিবহণ পুল চালক নিয়োগে ২০১৭ সালে আগস্ট ও সেপ্টেম্বরে দুটি নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে মাস্টাররোলে কর্মরত ২১ জন চালক হাইকোর্টে রিট করেন। ওই রিটে জারি রুলের চূড়ান্ত শুনানি নিয়ে দুটি বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করে ২০১৫ সালে ১৭ সেপ্টেম্বর রায় দেন হাইকোর্ট। রায়ে ওই ২১ চালককে ৩০ দিনের মধ্যে স্থায়ী নিয়োগ দিতে নির্দেশ দেন। ওই চালকদের মধ্যে দুজন মারা গেছেন বলে জানা গেছে।

আইনজীবী আরও বলেন, কোনো প্রকার আপিল কিংবা রায় বাস্তবায়ন না করে ফের চলতি বছরের ৭ জানুয়ারি ৪৬৬ জন চালক নিয়োগে বিজ্ঞপ্তি দেয় সরকারি যানবাহন অধিদপ্তর। তখন ওই চালকরা হাইকোর্টে আদালত অবমাননার আবেদন করেন। ওই আবেদনের শুনানিতে আজ (রোববার) হাইকোর্ট ৪৬৬ জন চালক নিয়োগের অংশ স্থগিত করেন।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৭ নভেম্বর ২০২১

Back to top button