জাতীয়

একদিনের ব্যবধানে ফের বাড়লো সংক্রমণ ও মৃত্যু

ঢাকা, ০৭ নভেম্বর – প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে চারজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ তিনজন ও নারী একজন। মৃত চারজনের মধ্যে সরকারি হাসপাতালে তিনজন এবং একজন বেসরকারি হাসপাতালে মারা যান। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৭ হাজার ৮৯৫ জনে।

একই সময়ে আক্রান্ত রোগী হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ১৭৮ জন রোগী। এ নিয়ে নমুনা পরীক্ষায় মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭১ হাজার ১৩ জনে।

রোববার (৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা করোনা পরিস্থিতি সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি ৮৩৩টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৯০৬টি নমুনা সংগ্রহ ও ১৫ হাজার ২৩৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে করোনা শনাক্তে এক কোটি চার লাখ ৭৩ হাজার ৬০০টি নমুনা পরীক্ষা করা হয়।

নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৭ শতাংশ। গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের পর এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৫ শতাংশ।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৯০ জন। এ নিয়ে করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৫ লাখ ৩৪ হাজার ৮২৫ জন।

বয়সভিত্তিক হিসাবে ২৪ ঘণ্টায় মৃত চারজনের মধ্যে পঞ্চাশোর্ধ একজন, ষাটোর্ধ্ব দুজন এবং ৯০ বছরের বেশি বয়সী একজনের মৃত্যু হয়।

বিভাগওয়ারি হিসাবে গত ২৪ ঘণ্টায় মৃত চারজনের মধ্যে ঢাকা বিভাগে দুজন, চট্টগ্রাম একজন এবং রাজশাহী বিভাগে একজনের মৃত্যু হয়।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় এবং এর ১০ দিন পর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম রোগীর মৃত্যু হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৭ নভেম্বর ২০২১

Back to top button