বিচিত্রতা

ছোট্ট গ্রামে ৪৫০ যমজ শিশু!

একটি ছোট্ট গ্রামে ৪৫০ যমজের সন্ধান পাওয়া গেছে। বিস্ময়কর এই খবরটিতে প্রায় হতভম্ব হতে হয়। কিন্তু ভারতের কেরালার কোদিনহি গ্রামে দেখা গেছে প্রতি এক হাজার শিশুর মধ্যে ৪৫জনই যমজ। একটি পরিসংখ্যান বলছে, ভারতের প্রতি ১ হাজার নবজাতকের মধ্যে ৯ জোড়া যমজ সন্তানের জন্ম হয়।

বেশ কয়েক বছর আগে গ্রামের এক যমজ বোনই প্রথম আবিষ্কার করে বিষয়টা। তারা জানতে পারে তাদের স্কুলেই রয়েছে ২৪ জোড়া যমজ শিশু। তার পর থেকেই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। পরে গঠিত হয় ‘দ্য টুইনস অ্যান্ড কিন অ্যাসোসিয়েশন’।

ওই গ্রামের প্রবেশ পথে বিলবোর্ডে লেখা আছে, ‘ঈশ্বরের আপন যমজদের দেশে স্বাগত’। ভারতের কোচি থেকে ১৫০ কি.মি দূরে অবস্থিত এই গ্রামে ২ হাজার পরিবারের বাস। ২০১৭ সালের হিসেবে ৪০০ জোড়া যমজ মানুষ থাকেন ওই গ্রামে। আরেকটি হিসেব বলছে, এখন তা বেড়ে হয়েছে ৪৫০ জোড়া।

২০১৬ সালে হায়দরাবাদের সিএসআইআর-সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউসার বায়োলজি, কেরালা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড ওশিয়ান স্টাডিজ থেকে শুরু করে লন্ডন বিশ্ববিদ্যালয় ও জার্মানি থেকে গবেষকেরা সেই গ্রামে, গিয়েছিলেন। তারা এই গ্রামের বহু যমজের শরীর থেকে লালারস ও চুলের নমুনা সংগ্রহ করেছিলেন। কিন্তু নমুনা সংগ্রহ করে দীর্ঘ গবেষণা চালিয়েও এখন পর্যন্ত তারা কোনো সিদ্ধান্তে আসতে পারেননি।

তবে বিশেষজ্ঞ চিকিৎসকদের অনুমান, জিনগত কারণ হয়তো রয়েছে। কিন্তু সেই সঙ্গে এমন কথাও উঠে এসেছে, যে এই গ্রামের আবহাওয়ায় এমন কোনো উপাদান হয়তো রয়েছে যা অনুঘটক হয়ে কাজ করছে। সেই সঙ্গে গ্রামবাসীদের খাদ্যাভ্যাস থেকে আরও নানা রকম ব্যাখ্যা রয়েছে।

উল্লেখ্য, নাইজেরিয়ার ইগবো-ওরা, ব্রাজিলের ক্যানডিডো গোডোই ও ভিয়েতনামের হাং লক কমিউনেও যমজ শিশুর আধিক্য রয়েছে। এর মধ্যে ইগবো-ওরাকে বলা হয় ‘পৃথিবীর যমজ রাজধানী’।

এক প্রতিবেদনে জানা যায়, এই গ্রামে একটি পরিবারেই তিন বা তারও বেশি যমজ রয়েছে। পরিস্থিতি এমনই দাঁড়িয়েছে, গ্রামে কোনো পরিবারে যমজ সন্তান না থাকলে সেটাই অস্বাভাবিক বলে ধরে নেওয়া হয়।

এম এস, ০৬ নভেম্বর

Back to top button