ইউরোপ

দৈনিক সংক্রমণে নতুন রেকর্ড গড়ল রাশিয়া

মস্কো, ০৬ সেপ্টেম্বর-  দৈনিক করোনাভাইরাস সংক্রমণে নতুন রেকর্ড গড়ল রাশিয়া। গত ২৪ ঘণ্টার সরকারি হিসেবে ৪১ হাজার ৩৩৫ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সেই সঙ্গে এই সময়ে মারা যান আরো ১১৮৮ জন রোগী। উল্লেখ্য, এটিই রাশিয়ার মহামারির ইতিহাসে সর্বোচ্চসংখ্যক সংক্রমণের ঘটনা।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত একটি ‘পেইড হলি ডে’র আদেশ দিয়েছিলেন যাতে ধীরে ধীরে টিকাদান অভিযানের ফলে বৃদ্ধি পাওয়া সংক্রমণ এবং মৃত্যু রোধ করা যায়।

বেশ কয়েকটি অঞ্চল রাশিয়ার প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল রাজধানী মস্কোর সাথে সবরকম অপ্রয়োজনীয় পরিষেবা বন্ধ করে দিয়েছে।

মহামারি শুরু হওয়ার পর থেকে রাশিয়ায় ৮৭ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। রাশিয়া বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি এবং এই শরতে করোনার হানা আরো বিধ্বংসী হয়ে সংক্রমণ ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড গড়ছে।

যদিও রাশিয়া ‘স্পুটনিক ভি’সহ বেশ কয়েকটি স্বদেশি ভ্যাকসিন তৈরি করেছে। তবুও মোট জনসংখ্যার মাত্র তিন ভাগের এক ভাগ সম্পূর্ণরূপে টিকা পেয়েছে।

রাশিয়ান কর্তৃপক্ষের বিরুদ্ধে মহামারিতে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা কম জানানোর অভিযোগ এনেছে পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাট। অক্টোবরে তাদের পরিসংখ্যানে দেখা গেছে যে সরকারি সংখ্যার তুলনায় প্রায় দ্বিগুণ বেশি মানুষের কভিডে মৃত্যু হয়েছে।

রোসস্ট্যাট বলছে, সেপ্টেম্বরে করোনাভাইরাসে ৪৪ হাজার ২৬৫ জন মারা গেছে। যা সরকারি পরিসংখ্যানের প্রায় দ্বিগুণ। এজেন্সিটি জানিয়েছে, রাশিয়ায় মোট মৃত্যুর সংখ্যা প্রায় সাড়ে চার লাখ। যা ইউরোপে সর্বোচ্চ।

সূত্রঃ কালের কণ্ঠ

আর আই

Back to top button