উত্তর আমেরিকা

তথ্য চুরির অভিযোগে যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত চীনা গুপ্তচর

ওয়াশিংটন, ০৬ নভেম্বর – চীনের এক গোয়েন্দা কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। মার্কিন ও ফরাসি মহাকাশ সংস্থাগুলোর কাছ থেকে প্রযুক্তি চুরি করার অভিযোগে তাকে অভিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। শনিবার (৬ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জু ইয়ানজুন নামের ওই ব্যক্তি চীনের জিয়াংসু প্রদেশের বিদেশি গোয়েন্দা কার্যালয়ের কর্মকর্তা। ষড়যন্ত্র ও অর্থনৈতিক গুপ্তচরবৃত্তির কারণে দুইটি এবং বাণিজ্যের গোপন বিষয় চুরির তিনটি অভিযোগে আদালত তাকে শুক্রবার দোষী সাব্যস্ত করেন।

অর্থনৈতিক গুপ্তচরবৃত্তির অভিযোগে প্রতিটিতে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ও ৫০ লাখ ডলারের জরিমানা হতে পারে। অন্য অভিযোগগুলোর প্রতিটিতে তার ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রে সিনসিনাটি ভিত্তিক জিই এভিয়েশন থেকে প্রযুক্তি চুরি করার পাঁচ বছরের পরিকল্পনায় জড়িত থাকার জন্য ২০১৮ সালে চীনের যে ১১ নাগরিকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল জু তাদের মধ্যে একজন।

জিই এভিয়েশন হচ্ছে বিশ্বের শীর্ষস্থানীয় বিমান ইঞ্জিন প্রস্তুতকারকদের মধ্যে একটি। আর ফ্রান্সের সাফরান গ্রুপ তাদের সঙ্গে ইঞ্জিন উন্নয়নের কাজে যুক্ত।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, জু জিই এভিয়েশনের এক্সক্লুসিভ কম্পোজিট এয়ারক্রাফ্ট ইঞ্জিন ফ্যান চুরি করার চেষ্টা করেছিলেন। যা বিশ্বের অন্য কোনো কোম্পানি তৈরি করতে পারে না। চীনের কাছে অভিযুক্তরা এ প্রযুক্তি সরবরাহ করতে চেয়েছিল।

২০১৮ সালের এপ্রিল মাসে তাকে বেলজিয়াম থেকে গ্রেফতার করা হয়। ২০১৮ সালের অক্টোবরে তাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হয়। যদিও এ ঘটনার সঙ্গে জড়িত অন্য দশজনকে এখনো গ্রেফতার করা সম্ভব হয়নি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৬ নভেম্বর ২০২১

Back to top button