আফ্রিকা

জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে সিয়েরা লিওনে নিহত ৯১

ফ্রিটাউন, ০৬ নভেম্বর – সিয়েরা লিওনে একটি জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৯১ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। খবর রয়টার্সের।

সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে ওই বিস্ফোরণের ঘটনায় আরও ডজনখানেক মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে।

শহরের একটি ব্যস্ত সড়কের মোড়ে ৪০ ফুট দীর্ঘ ওই তেলের ট্যাঙ্কারের সঙ্গে অপর একটি গাড়ির সংঘর্ষের পর বিস্ফোরণ ঘটলে বহু হতাহতের খবর পাওয়া গেছে।

স্থানীয় গণমাধ্যমের বিভিন্ন ফুটেজে দেখা গেছে, রাস্তায় ট্যাঙ্কারের আশেপাশে বহু মরদেহ পড়ে আছে। প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো জানিয়েছেন, ভয়াবহ এই বিস্ফোরণ এবং বহু প্রাণহানির ঘটনায় তিনি গভীর ভাবে শোকাহত।

এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, এই ভয়াবহ দুর্ঘটনায় হতাহতদের পরিবারকে সব ধরনের সহায়তা দেবে তার সরকার।

রাজধানী ফ্রিটাউনের মেয়র ইয়োভোনে আকি-সাওয়ের হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ক্ষয়ক্ষতির বিষয়টি এখনও পরিষ্কার নয়।

সামাজিক মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি বলেন, শতাধিক নিহতের গুঞ্জন ছড়িয়ে পড়েছে। তবে আনুষ্ঠানিকভাবে নিহতের সংখ্যা এখনও নিশ্চিত করা হয়নি।

রাষ্ট্রপরিচালিত মর্গের তথ্য অনুযায়ী, তারা এখন পর্যন্ত ৯১ জনের মরদেহ গ্রহণ করেছেন। বার্তা সংস্থা রয়টার্সকে মর্গের ব্যবস্থাপক এ তথ্য নিশ্চিত করেছেন।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ট্যাঙ্কারের বিস্ফোরণে কাছাকাছি থাকা একটি বাস পুড়ে ছাই হয়ে গেছে। ওই বাস লোকজনে পূর্ণ ছিল।

রাজধানী ফ্রিটাউনে ১০ লাখের বেশি মানুষের বসবাস। গত কয়েক বছরে বেশ কিছু ভয়াবহ বিপর্যয়ের সাক্ষী হলো এই বন্দর নগরী।

এর আগে গত মার্চে, দেশটির একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ হাজারের বেশি মানুষ বাস্তুহারা হয়ে পড়ে। এছাড়া আহত হয় আরও ৮০ জনের বেশি মানুষ। তার আগে ২০১৭ সালে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারায়। অপরদিকে বাড়ি-ঘর হারিয়েছে ৩ হাজার মানুষ।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৬ নভেম্বর ২০২১

Back to top button