আফ্রিকা

নাইজারে বন্দুকধারীদের হামলায় ১১ সেনা নিহত

নিয়ামে, ০৬ নভেম্বর – নাইজারে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ১১ সেনা নিহত হয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি গ্রাম রক্ষার সময় বন্দুকধারীদের গুলিতে নিহত হন তারা। সশস্ত্র সদস্যরা ওই অঞ্চলে সক্রিয় রয়েছে। খবর আল জাজিরার।

শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সশস্ত্র হামলাকারীরা বৃহস্পতিবার বিকেলে গাড়ি ও মোটরবাইকের বহর নিয়ে এসেছিল। তারা মালির সীমান্তের কাছে দাগনে গ্রামের বাইরে অবস্থানরত সৈন্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, বেশ কয়েকটি গাড়ি এবং কয়েক ডজন মোটরসাইকেলে ভারী অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা চালালে ১১ সৈন্য নিহত হয়। ওই ঘটনায় একজন আহত এবং আরও ৯ জন নিখোঁজ রয়েছে।

তীব্র লড়াইয়ের পর হামলাকারীরা পিছু হটতে বাধ্য হয়েছে বলে জানানো হয়। ওই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। সরকারি বাহিনী ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করলেও চলতি বছর কয়েক দফা সিরিজ হামলা চালিয়ে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা শত শত মানুষকে হত্যা করেছে।

পশ্চিম আফ্রিকার দারিদ্র-পীড়িত নাইজার, মালি এবং বুর্কিনা ফাসোর সীমান্তে সাম্প্রতিক সময়ে হামলা বাড়িয়েছে সশস্ত্র গোষ্ঠীগুলো।

স্থানীয় ও আন্তর্জাতিক সামরিক বাহিনীকে তাড়িয়ে বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে আল-কায়েদা এবং আইএসের সঙ্গে যুক্ত কিছু গোষ্ঠী। এতে হাজার হাজার বেসামরিক নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৬ নভেম্বর ২০২১

Back to top button