ক্রিকেট

বাংলাদেশের বিশ্বকাপ ভাগ্য ঝুলছে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের কাঁধে

দুবাই, ০৬ নভেম্বর – বিশ্বকাপ থেকে খালি হাতে বিদায় নিয়েছে বাংলাদেশ। পাশাপাশি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও অবনতি হয়েছে মাহমুদউল্লাহ-মুশফিকদের। ষষ্ঠ থেকে বাংলাদেশ নেমে গেছে নবম স্থানে। এই স্থানে থাকলে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাছাইপর্ব খেলতে হবে বাংলাদেশকে। সেটা উতরে যেতে হবে সুপার টুয়েলভে।

তবে এখনো ২০২২ বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি সুপার টুয়েলভে খেলতে পারে। সেটা নির্ভর করছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের ওপর।

আজ শনিবার বিকেলে গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচে অস্ট্রেলিয়া জয় পেলে বর্তমানে অষ্টম স্থানে থাকা উইন্ডিজ নেমে যাবে নবম স্থানে। বাংলাদেশ উঠে যাবে অষ্টম স্থানে। আর উইন্ডিজ জিতলে তারা উঠে যাবে সপ্তম স্থানে। আর বাংলাদেশ থাকবে যথারীতি নবম স্থানে।

এরপর রোববার নিউ জিল্যান্ড যদি তাদের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারায় তাহলেও বাংলাদেশ উঠে যাবে আটে। আর আফগানিস্তান নেমে যাবে নয়ে। কিন্তু এই ম্যাচে যদি আফগানিস্তান জয় পায় তাহলে সাতে উঠে যাবে তারা। বাংলাদেশ থাকবে যথারীতি নয়ে।

তবে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড দুটো দলই তাদের শেষ ম্যাচে যথাক্রমে উইন্ডিজ ও আফগানিস্তানকে হারালে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ উঠে যাবে সাতে। ভগ্নাংশের হিসেবে রেটিং পয়েন্টে পেছনে থেকে আফগানিস্তান থাকবে আটে এবং ২৩৩ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ থাকবে নয়ে।

উল্লেখ্য, ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা আটটি দল সরাসরি খেলবে ২০২২ বিশ্বকাপে। অর্থাৎ এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ও র‌্যাঙ্কিংয়ের পরের ছয়টি দল সরাসরি খেলবে সুপার টুয়েলভে।

বাকি চারটি দলকে বাছাইপর্ব খেলে আসতে হবে সুপার টুয়েলভে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৬ নভেম্বর

Back to top button