ফুটবল

কোচ হয়ে বার্সায় ফিরছেন জাভি

কদিন ধরে চলা জল্পনা-কল্পনার অবসান ঘটতে যাচ্ছে। বার্সেলোনায় ফিরতে যাচ্ছেন জাভি? সবকিছু যেভাবে এগোচ্ছে, তাতে এসব কেবল সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছে। আল-সাদ জানিয়েছে, জাভিকে বার্সেলোনায় যেতে দিতে সম্মত হয়েছে তারা।

কাতারের আল সাদ ক্লাবের দায়িত্ব ছেড়ে বার্সেলোনার হেড কোচ হচ্ছেন জাভি হার্নান্দেজ। অনেকদিন ধরেই চলছিল এমন গুঞ্জন। গেল বুধবার রোনাল্ড কোম্যানকে বার্সা বরখাস্ত করার পর সেটি আরও বেশি জোরালো হয়।

ভূমিকা বদলে ছয় বছর পর বার্সেলোনায় ফিরলেন জাভি। ক্লাবটির কিংবদন্তি এই ফুটবলারকে এবার নিতে হবে কোচ হিসেবে দলকে কক্ষপথে ফেরানোর দায়িত্ব। শনিবার সকালে ক্লাবের অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে জাভির কোচ হওয়ার বিষয়টি নিশ্চিত করে বার্সা।

চলতি মৌসুমের পুরোটা ও আগামী দুই মৌসুমের জন্য বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন জাভি। সোমবার ক্যাম্প ন্যুয়ে দর্শকদের সামনে নতুন পরিচয়ে হাজির হবেন এই স্প্যানিশ কিংবদন্তি। এরপর একটি সংবাদ সম্মেলনও করার কথা রয়েছে তার।

বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে উঠে এসেছিলেন জাভি। ১৯৯৮ সালে কাতালান ক্লাবটির হয়ে অভিষেক হওয়া জাভি খেলেছেন ২০১৫ সাল অবধি। বিদায়ের সময় বার্সেলোনা হয়ে সবচেয়ে বেশি ৭৬৭ ম্যাচ খেলার রেকর্ডও ছিল তার দখলে। পরে ৭৭৮ ম্যাচ খেলে সেটি ভাঙেন লিওনেল মেসি।

এর মধ্যে জিতেছেন ২৫টি মেজর শিরোপা। আটটি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি কোপা দেলরে, দুটি ক্লাব বিশ্বকাপ, দুইটি ইউরোপিয়ান সুপার কাপ ও ছয়টি স্প্যানিশ সুপার কাপ জিতেছেন তিনি। পরে আল সাদে গিয়ে ২০১৯ সালে ক্যারিয়ার শেষ করার পর কোচের দায়িত্ব নেন জাভি। সেখানে জেতেন মোট সাতটি শিরোপা।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৬ নভেম্বর

Back to top button