উত্তর আমেরিকা

দক্ষিণ চীন সাগরে দুর্ঘটনার কবলে সাবমেরিন, মার্কিন কমান্ডারসহ বরখাস্ত ৩

ওয়াশিংটন, ০৫ অক্টোবর- দক্ষিণ চীন সাগরে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন দুর্ঘটনার জেরে এক মার্কিন কমান্ডারসহ তিনজনকে বরখাস্ত করা হয়েছে। সাবমেরিন বিধ্বস্তের ঘটনায় তদন্ত চলা অবস্থায় স্থানীয় সময় বৃহস্পতিবার কমান্ডার ক্যামেরন আলজিলানি এবং আরও দুইজনকে গুরুত্বপূর্ণ পদ থেকে সরিয়ে দিয়েছে প্রশাসন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে জানা গেছে, গত ২ অক্টোবর সাগরের তলদেশে থাকা পাহাড়ের সঙ্গে ধাক্কা খেলে ক্ষতিগ্রস্ত হয় অত্যাধুনিক ইউএসএস কানেকটিকাট নামের পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন। যদিও সাবমেরিনটির পারমাণবিক চুল্লি অক্ষত ছিল বলে জানা যায়। ওই দুর্ঘটনায় আহত হন সাবমেরিনের ১১ নাবিক।

তদন্তে পশ্চিম প্রশান্ত মহাসাগরভিত্তিক সপ্তহ বহর বিবৃতিতে জানিয়েছে, বিচক্ষণ সিদ্ধান্ত গ্রহণ, নেভিগেশন পরিকল্পনা এবং রিস্ক ম্যানেজমেন্টের প্রয়োজনীয় পদ্ধতি মেনে চললে এমন মারাত্মক দুর্ঘটনা এড়ানো সম্ভব হতো।

সাবমেরিনের বরখাস্ত তিন কর্মকর্তা হলেন  কমান্ডিং অফিসার ক্যামেরন আলজিলানি, নির্বাহী কর্মকর্তা ও শীর্ষস্থানীয় এক নাবিক। আলজিলানির জায়গায় এক কর্মকর্তাকে অন্তর্বর্তীকালীন কমান্ডার হিসেবে নিযুক্ত করা হয়েছে। বিতর্কিত দক্ষিণ চীন সাগরে এমন দুর্ঘটনায় বিস্তর তদন্ত চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

আর আই

Back to top button