দক্ষিণ এশিয়া

কংগ্রেসের সদস্যপদ: পাঁচ রুপিতে ৫ বছর

নয়াদিল্লী, ০৫ নভেম্বর – সদস্যপদ সংগ্রহে নেমেছে ভারতের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস। গত ১ নভেম্বর থেকে থেকে দলটি এই কার্যক্রম শুরু করে। এর আগে বিজেপির সদস্যপদ অভিযান শুরু করেছিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, পাঁচ রুপির বিনিময়ে কংগ্রেসের সদস্যপদ ৫ বছরের জন্য পাওয়া যাবে। এ ছাড়া পশ্চিমবঙ্গেও সদস্যপদ সংগ্রহ অভিযান শুরু করতে জেলা কংগ্রেস কমিটিগুলোকে দলটির হাইকমান্ড থেকে নির্দেশ দেয়া হয়েছে। প্রতিটি ব্লকের কংগ্রেস কমিটির সদস্যদের নাম ও সভাপতির নামের তালিকা বিধান ভবনের ই-মেইলে পাঠানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশে আরও বলা হয়েছে, কত সদস্যপদ হতে পারে একটি ব্লকে তার একটা আনুমানিক সংখ্যা মাথায় রেখে প্রদেশ কংগ্রেসকে জানাতে হবে। সেই ফর্ম ছাপার খরচও দিতে হবে জেলাগুলোকে। শুধুমাত্র পার্টি সদস্যপদের ফর্মই দেবে বিধান ভবন। অন্য শাখা সংগঠনের সদস্যপদ অভিযানের ক্ষেত্রে ফর্ম ছাপাবে জেলা কংগ্রেস কমিটি।

প্রসঙ্গত, লম্বা সময় ধরে পশ্চিমবঙ্গে কংগ্রেসের সদস্য সংখ্যার গ্রাফ নিম্নমুখী। কয়েকটি জেলা এমনও রয়েছে যেখানে এক হাজারও দলীয় কর্মী নেই। হাতে গোনা কয়েকটি জেলা বাদ দিয়ে সারা রাজ্যেই সংগঠন দুর্বল। এদিকে গ্রুপ-২৩ নেতাদের বিদ্রোহ চলছেই, সিডব্লিউসি বৈঠকের পরেও যা থামেনি। এর মধ্যেই সদস্যপদ অভিযানে নামলো দলটি।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৫ নভেম্বর

Back to top button