সম্পর্ক

সম্পর্কে ভালোবাসা ফিরিয়ে আনতে পারে ছোট্ট এই অভ্যাসগুলো

লম্বা, সুস্থ সম্পর্ক চান? তবে এর জন্য খুব ধনী হওয়ার দরকার নেই। আবার খুব বেশি আবেগী হওয়ারও দরকার নেই। কিছু ছোট ছোট কাজেই খুশি রাখা যায় ভালোবাসার মানুষটিকে। আর এমন অভ্যাসেই দীর্ঘমেয়াদী সম্পর্ক পূর্ণতা পায়। চলুন জেনে নেওয়া যাক সেই অভ্যাসগুলো-

পর্যাপ্ত ঘুমান

আসলে রাতে ঘুম ভালো না হলে আপনি ক্লান্ত হয়ে যাবেন। এর ফলে আপনার মেজাজ খারাপ থাকবে। সেইসঙ্গে কোনও কাজেও মনোযোগ দিতে পারবেন না। আর সবচেয়ে বড় কথা হলো এর ফলে আপনি অল্পতেই রাগারাগি করবেন। কিন্তু ভালো ঘুম হলে আপনার মেজাজ ভালো থাকবে। এর ফলের সঙ্গী হিসেবেও ভালো হবেন আপনি। তাই সম্পর্কে যত সমস্যাই থাকুক না কেন, পর্যাপ্ত ঘুমানো উচিত।

ছোট ছোট কাজ করে দিন

জেনে রাখুন, সকালে এক কাপ কফি তৈরি করা, বা দিনের শেষে সঙ্গীর জন্য একটা চকলেট কিনে আনাই ভালোবাসা টিকিয়ে রাখার জন্য যথেষ্ট। দেখবেন, দুজনেই যখন একে অপরের জন্য এই ছোট ছোট কাজগুলো করবেন তখন সম্পর্ক হবে অটুট।

প্রশংসা করুন

আমরা সঙ্গীর ছোট ছোট কাজগুলোকে তেমন পাত্তা দিই না। কিন্তু তার এই ছোট ছোট কাজগুলোর প্রশংসা করাটাও খুব জরুরি। যেমন, ঘর গুছিয়ে রাখার জন্য জন্য ধন্যবাদ দিতে পারেন, রান্নার প্রশংসা করতে পারেন।

ছোট ছোট উপায়ে প্রকাশ করুন ভালোবাসা

মনে রাখবেন, সম্পর্ক রক্ষায় স্পর্শ খুব জরুরি। কিন্তু তারমানে শুধু বিছানায় যাওয়া নয়। এ ক্ষেত্রে বাইরে গেলে হাত ধরে থাকা, আলিঙ্গন করাটাও অনেক জরুরি।

ভুল স্বীকার করা

সঙ্গীর সঙ্গে সম্পর্ক সুস্থ রাখতে ও তার মানসিক কষ্ট দূর করতে ভুল স্বীকার করাটা জরুরি। তাই ভুল করে এরপর তা নিয়ে ঝগড়া না করে ভুল স্বীকার করুন।

কথা বলার সময় বের করুন

সারাদিন জীবনসঙ্গীর সঙ্গে অনেক কথাই হয়। কিন্তু খেয়াল করে দেখুনতো শুধু দুজনে দুজনকে নিয়ে কথা হয় কী? নিজেদের সম্পর্ক, সুখ-দুঃখ, প্রত্যাশা নিয়ে কথা বলার জন্যেও কিন্তু সময় রাখা উচিত!

এম ইউ

Back to top button