জানা-অজানা

একদিনে সংক্রমণ-মৃত্যু উভয়ই বেড়েছে

গত একদিনে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৬২ জন এবং এ রোগে মারা গেছেন ৭ হাজার ৬৩০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৪ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার ১৭৭ জন, এছাড়া এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫০ লাখ ৩৬ হাজার ৪৭০ জনের।

আগের দিন, মঙ্গলবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৪ লাখ ৫ হাজার ৮২৬ জন এবং ওইদিন এ রোগে মৃত্যু হয়েছিলো ৭ হাজার ১০৯ জনের। অর্থাৎ, গত একদিনের ব্যবধানে বিশ্বজুড়ে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৭৩ হাজার ২৩৬ ও এ রোগে মৃতের সংখ্যা বেড়েছে ৫২১ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, বুধবার বিশ্বে প্রাণঘাতী এই রোগ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ৩৮ হাজার ২৩৮ জন। আগের দিন মঙ্গলবার এই সংখ্যা ছিলো ৩ লাখ ৮৮ হাজার ৭৮ জন।

অর্থাৎ, এক দিনের ব্যবধানে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে অর্ধলক্ষেরও বেশি- ৫০ হাজার ১৬০ জন।

গত একদিনে করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়। যুক্তরাষ্ট্রে এই দিন মারা গেছেন ১ হাজার ৪৩৩ জন এবং রাশিয়ায় ১ হাজার ১৮৯ জন। পাশাপাশি, যুক্তরাষ্ট্রে বুধবার করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৭৪ হাজার ৯০১ জন এবং রাশিয়ায় এ সংখ্যা ছিলো ৪০ হাজার ৪৪৩ জন।

এই দু’দেশ ছাড়া আরও যেসব দেশে করোনায় নতুন আক্রান্ত ও মৃতের উচ্চহার দেখা গেছে সেসব দেশ হলো, যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৪১ হাজার ২৯৯, মৃত্যু ২১৭), তুরস্ক (নতুন আক্রান্ত ২৯ হাজার ৭৬৪, মৃত্যু ২৪৬), জার্মানি (নতুন আক্রান্ত ২৬ হাজার ৪৫৩, মৃত্যু ১৮৪) ও ইউক্রেন (নতুন আক্রান্ত ২৩ হাজার ৩৯৩, মৃত্যু ৭২০)।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার ৮৮৬ জন। এই রোগীদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৯২৯ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৭৩ হাজার ৯৫৭ জন।

এম ইউ/০৪ নভেম্বর ২০২১

Back to top button