ইউরোপ

জলবায়ু রক্ষায় বিশ্বনেতারা পদক্ষেপ নেয়ার ভান করছেন : থুনবার্গ

গ্লাসগো, ০৩ নভেম্বর – পরিবেশবাদী কর্মী গ্রিটা থানবার্গ তরুণ বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, কপ-২৬ সম্মেলনে উপস্থিত রাজনীতিকরা ‘আমাদের ভবিষ্যতকে গুরুত্বের সঙ্গে নেয়ার ভান করছেন।’ মঙ্গলবার বিবিসি এ খবর জানায়।

জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ গ্রিনহাউস গ্যাসের নির্গমন ঠেকানো ও বন উজাড়করণের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন গ্রিটা। সুইডেনের এ কিশোরী জলবায়ু পরিবর্তনের বিপক্ষে জোরালো অবস্থান নিয়ে ইতোমধ্যেই বিশ্বের নজর কেড়েছেন।

বর্তমানে স্কটল্যান্ডের গ্লাসগোতে ঐতিহাসিক জলবায়ু সম্মেলন কপ-২৬ এ যোগ দিয়েছেন বিশ্বনেতারা। সম্মেলনে বিশ্বে শতাধিক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা প্রতিনিধি নিয়ে হাজির হয়েছেন।

এ প্রেক্ষাপটে কার্বন নির্গমন ঠেকাতে একটি শক্তিশালী চুক্তি প্রত্যাশা করছেন পরিবেশবাদীরা। এ নিয়ে গ্লাসগোর বিভিন্ন অংশে খণ্ড খণ্ড বিক্ষোভ দেখাচ্ছেন তারা।

গ্লাসগোতে দলবল নিয়ে রয়েছেন গ্রিটাও। তিনি তার সহ-বিক্ষোভকারীদের বলেন, সম্মেলনে রাজনীতিকদের পক্ষ থেকে কোনো পরিবর্তন আসবে না; এটা আসবে ব্যক্তিগত পর্যায় থেকে।

তিনি বলেন, ‘কপ-২৬ আগের কপগুলোর (জলবায়ু সম্মেলন) মতোই; এটা আমাদেরকে কোনো গন্তব্যে পৌঁছে দিতে পারবে না; কোনো গন্তব্যে নিয়ে যাবে না।’

গ্লাসগোতে সহ-আন্দোলনকারীদের সামনে বক্তব্য রাখছেন গ্রিটা।

জলবায়ু সম্মেলন ভবনের বাইরে থেকে বিক্ষোভ দেখানো গ্রিটা বলেন, ‘ওইটার (সম্মেলনকক্ষ) ভেতর থেকে কোনো পরিবর্তন আসছে না। ওইটা কোনো নেতৃত্ব নয়, এটা নেতৃত্ব।’ এ সময় তিনি আর যেনো মিথ্যার আশ্বাস না দেয়া হয়, সে দাবি জানান।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৩ নভেম্বর ২০২১

Back to top button