ফ্যাশন

ফ্যাশনের সহজ কিছু পাঠ !

রোজ একই রকমভাবে সেজে কলেজ যেতে কার আর ভাল লাগে! এদিকে হাতখরচাও শেষ হয়ে আসছে। বিনা খরচায় যদি নতুন সাজে কলেজ গিয়ে বন্ধুদের তাক লাগিয়ে দেওয়া যায়, তাহলে কেমন হয়? উপায় দেখুন নিচে-

রিপ্ড ডেনিম
শো-রুমে গেলে দেখা যাবে গোটা ডেনিমের চেয়ে ফাটা ডেনিমের দাম অনেক বেশি! অতগুলো টাকা খরচ করার চেয়ে নিজের পুরনো একটা ডেনিমেই ‘রিপ্ড এফেক্ট’ তৈরি করুন। পদ্ধতি একটু সময়সাপেক্ষ হলেও বেশ সোজা। যে জায়গাগুলোয় রিপ্ড এফেক্ট চান, সেখানে আগে প্যাস্টেল রং বা কালার্ড চক দিয়ে কয়েকটা সমান্তরাল লাইন আঁকুন। এক ইঞ্চি দূরত্ব রেখে। তারপর সেগুলো একটা কাঁচি দিয়ে কেটে ফেলুন। কাটা লাইনগুলোর উপর একটা পিউমিস স্টোন দিয়ে ভাল করে ঘষে ফেলুন। দেখবেন কিছু সুতো বেরিয়ে আসছে।  তারপর একটা সন্না দিয়ে লম্বা সুতোগুলো এক এক করে বার করে ফেলুন। দেখবেন আড়াআড়ি সাদা সুতোগুলো ফুটে উঠছে। অসুবিধে হলে ইউটিউবে দেখতে পারেন। প্রচুর ভিডিও পেয়ে যাবেন।

ডেনিম বা স্নিকার্স মেকওভার
একঘেয়ে ডেনিম আর পুরনো জুতো ফেলে দেবেন না। বাজার থেকে নানারকম স্টাড কিনে আনুন। সহজেই পেয়ে যাবেন। একটা পুরনো ডেনিমের তলাটা মুড়ে কাফ তৈরি করুন। তারপর সেই কাফে নিজের ইচ্ছেমতো আঠা দিয়ে স্টাডগুলো বসিয়ে নিন। চাইলে পকেটের হেমলাইনেও করতে পারেন। বা শার্টের কলারে। কিংবা পুরনো স্নিকার্সে। কম খরচে পুরনো পোশাক-আশাকের গ্ল্যামারাস মেকওভারের এর চেয়ে সহজ উপায় আর হয় না।

রোল আপ
১।  শার্ট পরার পর হাতাগুলো গুটিয়ে নিন। অনেক বেশি স্টাইলিস্ট দেখাবে। রোজকার শার্টই দেখবেন অন্য রকম লাগছে।
২।  একই কথা ডেনিমের ক্ষেত্রেও প্রযোজ্য। ডেনিমের সঙ্গে স্নিকার্স বা লোফার্স পরলে নীচটা রোল করে নিন।  বয়ফ্রেন্ড ডেনিম পরলে এটা অবশ্যই করবেন।

চটজলদি ফিটফাট
১। শার্টের কলার বা কাফ অনেক সময় ঠিকমতো ইস্ত্রি হয় না। তাড়াহুড়োয় সেগুলো না পরে অন্য পোশাক পরতে হয়। কিন্তু সেটা না করে একটা হেয়ার স্ট্রেটনার দিয়ে জায়গাগুলো সহজেই ইস্ত্রি করতে পারেন।
২। বোতাম যাতে লুজ হয়ে পড়ে না যায় তার জন্য বোতামের সুতোর উপরে ভাল করে স্বচ্ছ রঙের নেলপেন্ট লাগান।

টাই আপ
১। রোজকার টি-শার্টটাই যদি একটু কায়দা করে একপাশে বেঁধে নেন, একদম অন্য রকম লুক পাবেন। তার উপর কোনও কটন জ্যাকেট ‘লেয়ার’ করতে পারেন।
২। অনেক সময় কোনও টি-শার্ট পছন্দ হয়ে যাওয়ায় অনলাইনে কিনে ফেলি আমরা। কিন্তু ডেলিভারির পর হয়তো দেখা গেল সেটা সাইজে বেশ বড়। ‘রিটার্ন’এর ঝামেলায় অনেকেই যেতে চান না। সেগুলো আলমারির এককোণে পড়েই থাকে। সেগুলো ফেলে না রেখে এভাবে স্টাইল করতে পারেন।

জ্যাকেট ম্যাজিক
কোনও লং জ্যাকেট না পরে যদি ঘাড়ের উপর ফেলে রাখেন, তাহলে আউটফিটটা অনেক বেশি স্টাইলিশ লাগবে।  মনে হবে অনেক টাকা খরচ করে পোশাক কিনেছেন! শুনতে অদ্ভুত লাগলে যে কোনও সুপারমডেলের স্টাইল ফলো করুন। কেন্ডেল জেনার থেকে গিগি হাদিদ— সকলেই এই পন্থা মেনে চলেন।

লুজ জিপার
১। একটু মোটা হয়ে যাওয়ায় আমরা কতবার পুরনো ডেনিম ফেলে দিই? সেটা না করে একটা রবার ব্যান্ডের (চুল বাঁধার মোটা রবার ব্যান্ড) মধ্যে দিয়ে বোতামটা গলান। রবার ব্যান্ডটা একবার মুড়ে বোতামের ফুটো দিয়ে গলিয়ে নিন। তারপর ফের ডেনিমের বোতামের উপর দিয়ে গলান। ব্যস! দিব্যি পুরনো ডেনিম পরা যাবে।
২। অনেক সময় ডেনিমের চেন আটকে যায়। চিন্তা না করে একটা মোমবাতি বা পেন্সিল দিয়ে চেনটা ঘষে নিন।  দেখবেন, ঠিক হয়ে গিয়েছে।
৩। কয়েকটা ডেনিম পুরনো হয়ে গেলে চেন বারবার নেমে যায়। সেগুলো তখন আর পরা যায় না। একটা চাবির রিং’এ চেনটা গলিয়ে সেটা বোতামের উপরে লাগিয়ে, তারপর বোতামটা আটকান। চেন ঠিক জায়গায় থাকবে।

দাগ তোলার উপায়
১। অনেক সময় আমরা পুরনো পোশাক কোনও দাগ লেগে যাওয়ার কারণে বাতিল করে দিই। কিন্তু সেগুলো নতুনের মতো ঝকঝকে করে তোলার উপায় রয়েছে।
২। সাদা শার্টে ডিওডোরেন্টের দাগ তোলার জন্য সেটা কাচার আগে লেবুর রস স্প্রে করুন।
৩। বর্ষায় লেদার ব্যাগে ছাতা পড়ে যায়। সেগুলো তোলার জন্য ঠান্ডা জল আর ভিনিগার মিশিয়ে স্প্রে করুন।  তারপর আলতো করে মুছে ফেলুন।
৪। পোশাক পরতে গিয়ে অনেক সময় মেকআপ লেগে যায়। সেটা তুলতে হেয়ারস্প্রে ব্যবহার করে একটা টুথব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ গায়েব!
৫। ক্যানভাস জুতোয় দাগ ধরলে বেকিং সোডা আর ডিটারজেন্ট মিশিয়ে পরিষ্কার করুন।

এম ইউ

Back to top button