দক্ষিণ এশিয়া

লাহোর বিশ্বের সবচেয়ে দূষিত শহর

ইসলামাবাদ, ০২ নভেম্বর – লাহোরের বিভিন্ন এলাকার অবস্থা আরও খারাপ। কট লাখপত শিল্প এলাকায় একিউআই ৫০০ ছাড়িয়েছে, ফতেহগড়ে ৪০০ এবং রায়উইন্ডের মতো কিছুটা সবুজ এলাকাতেও একিউআই ৪০৩।

লাহোরের বায়ুর মান নিয়ে কাজ করা একটি সংগঠনের প্রতিনিধি আব্দুল রউফ ব্যাখ্যা করে বলেন, একিউআই ৩৯৭ মানে হলো দূষণের ঘনত্ব বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নির্ধারিত বার্ষিক বায়ুর মানের তুলনায় ৩৪.৮ গুণ বেশি। পরিবেশবাদীরা এটিকে বিপজ্জনক থেকে চরম বিপজ্জনক দিকে যাচ্ছে বলে অভিহিত করেন।

পাকিস্তানের পরিবেশ দফতরের এক কর্মকর্তার দাবি, সোমবারের ধোঁয়াশার কারণেই এটি বিপজ্জনক নয়, এটি বিপজ্জনক কারণ হলো এটি একেবারে খাঁটি দূষণ।

ধোঁয়াশা তৈরি হয় যখন কুয়াশার সঙ্গে ধোঁয়ার মিশ্রণ ঘটে। সোমবার লাহোরের আর্দ্রতার মাত্রা ছিল ৬০ শতাংশ। এমন আর্দ্রতায় কুয়াশা তৈরি হয় না। সোমবারের কুয়াশায় চোখ জ্বালাপোড়া করেনি। যা প্রমাণ করে এটি ধোঁয়াশাও ছিল না। এর অর্থ হলো এটি ছিল খাটি দূষণ।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে আগামী ৪৮ ঘণ্টা শুষ্ক আবহাওয়ার কথা বলা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনাও নেই।

ফুসফুস বিশেষজ্ঞ ড. নাদিম আহমদ ঘরের বাইরে বের হলে মানুষকে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। অ্যাজমা বা শ্বাসজনিত রোগ আছে এমন মানুষদের বাইরে বের না হতে বলেছেন তিনি।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০২ নভেম্বর ২০২১

Back to top button