জানা-অজানা

টেসলার শেয়ার বিক্রি করে বিশ্বের ক্ষুধা মেটাতে রাজি ইলন মাস্ক!

জাতিসংঘ যদি প্রমাণ করতে পারে যে ৬ বিলিয়ন ডলার দিয়ে বিশ্বের ক্ষুধা নিবারণ সম্ভব, তাহলে টেসলার শেয়ার বিক্রি করে সেই অর্থ দিয়ে সহায়তার প্রস্তাব দিয়েছেন ইলন মাস্ক।

সিএনএন জানায়, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) পরিচালক ডেভিড বেসলে বিশ্বের অতি ধনী এবং বিশেষ করে জেফ বেজোস ও ইলন মাস্ককে চ্যালেঞ্জ জানানোর পর মাস্কের এ মন্তব্য এলো। গত সপ্তাহে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ডেভিড বেসলে বিশ্বের ক্ষুধা নিবারণে এককালীন ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য তাদের প্রতি আহ্বান জানান।

সেসময় ডেভিড বেসলে সিএনএন’র কানেক্ট দ্য ওয়ার্ল্ড প্রোগ্রামে বলেন, ‘৬ বিলিয়ন ডলার বিশ্বের ৪২ মিলিয়ন মানুষকে সাহায্য করতে পারে, যারা আক্ষরিক অর্থেই মারা যাবে যদি আমরা তাদের কাছে না পৌঁছাই।’ এই অর্থ ইলন মাস্কের মোট সম্পদের প্রায় ২ শতাংশের সমান।

রোববার এক টুইটবার্তায় টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক লিখেন, ‘ডব্লিউএফপি যদি ব্যাখ্যা করতে পারে যে, ৬ বিলিয়ন ডলার বিশ্বের ক্ষুধা নিবারণ করতে পারবে, তাহলে আমি এখনই টেসলার শেয়ার বিক্রি করব এবং আমি অবশ্যই এটি করব।’

‘কিন্তু এটি অবশ্যই ওপেন সোর্স অ্যাকাউন্টিং হতে হবে, যাতে মানুষ বুঝতে পারে যে ডব্লিউএফপি কীভাবে অর্থ ব্যয় করে থাকে’, যোগ করেন ইলন মাস্ক।

গতকাল পর্যন্ত ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে, ইলন মাস্কের মোট সম্পদ ৩১১ বিলিয়ন ডলার। এই পরিমাণ সম্পদ নিয়ে তিনি জেফ বেজোস ও বিল গেটসদের ছাড়িয়ে বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছেন।

এম ইউ/০২ নভেম্বর ২০২১

Back to top button