দক্ষিণ এশিয়া

ভারত সফরে আসছেন রুশ রাষ্ট্রপতি পুতিন

নয়াদিল্লি, ০২ নভেম্বর – আগামী ডিসেম্বরে ভারত সফরে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, পুতিনের নেতৃত্বে একটি টিম নয়া দিল্লিতে আসবে। এ সময় দুই দেশের প্রতিনিধিদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে। খবর দ্য ইকোনোমিক টাইমসের।

বৈঠকে সমর, প্রযুক্তিসহ নানা বিষয়ে আলোচনার কথা রয়েছে। আগামী এক দশকে তাদের পারস্পারিক সামরিক সহযোগিতা বৃদ্ধিতে দুই সরকারের কর্ম পরিকল্পনা নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে।

পুতিনের সফর নিশ্চিত করেছেন মস্কোতে নিযুক্ত বিদায়ী ভারতীয় রাষ্ট্রদূত ডিভি ভেনকেটেস ভারমা। তিনি বলেন, গত বছর এ বৈঠক হওয়ার কথা ছিল। করোনার কারণে তা হয়নি।

এদিকে বাল্টিক সাগরে পশ্চিমা জোট ন্যাটোর সামরিক তৎপরতা বাড়ানোর জেরে তার সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

মঙ্গলবার এ বৈঠকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোটের বিরুদ্ধে সীমান্তে দ্রুত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের নির্দেশ দেন তিনি। এ সময় তিনি কৃষ্ণ সাগরে মার্কিন নৌবাহিনীর সামরিক মহড়ার কঠোর সমালোচনা করেন।

পুতিন বলেন, বাল্টিক অঞ্চলে ন্যাটোর সামরিক তৎপরতা কোনোভাবেই সহ্য করা হবে না। এ নিয়ে পর্যটন শহর সোচিতে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদার বৈঠক করেছেন পুতিন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০২ নভেম্বর ২০২১

Back to top button