ক্রিকেট

নামিবিয়ার বিপক্ষে পাকিস্তানের ‘সেমিফাইনাল ওয়ার্ম আপ’

আবুধাবি, ০২ নভেম্বর – কী গোলমেলে অবস্থায় না টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে সংযুক্ত আরব আমিরাতে পা রেখেছিল পাকিস্তান! সব শঙ্কা-উদ্বেগ এক ঝটকায় সরিয়ে দিয়েছে তারা ভারত, নিউ জিল্যান্ড ও আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে। উড়ন্ত বাবর আজমদের সামনে প্রতিপক্ষ নামিবিয়া। ম্যাচটি জিতলেই ইংল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট পাবে পাকিস্তান।

মঙ্গলবার (২ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায় আবু ধাবিতে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও নামিবিয়া। গ্রুপ-২ এ এখন পর্যন্ত টুর্নামেন্টের হট ফেভারিট হিসেবে দাপট দেখাচ্ছেন বাবররা। ভারতের বিপক্ষে আধিপত্য বিস্তার করে জিতেছিল তারা ১০ উইকেটে। নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে টপ অর্ডাররা ব্যর্থ হলেও মিডল অর্ডারের ব্যাটসম্যানরা তা পুষিয়ে দিয়েছেন। বিশেষ করে আসিফ আলী দুই ম্যাচে ছক্কাবর্ষণে নজর কেড়েছেন।

আর বোলিংয়ে শাহীন শাহ আফ্রিদি, হাসান আলী ও হ্যারিস রউফ ছিলেন অসাধারণ। টানা তিন জয়ে সেমিফাইনালে ওঠা না হলেও এক পা দিয়ে রেখেছে পাকিস্তান। নামিবিয়া ম্যাচেই দুই পা দিয়ে ফেলতে পারে। তারপরও এই ম্যাচে বেঞ্চ শক্তি পরখ করতে চায় তারা। বিশ্রামের প্রার্থিতায় এগিয়ে সম্ভবত আফ্রিদি। মোহাম্মদ নওয়াজ ও হায়দার আলীকে যাচাই করার সম্ভাবনা আছে। বলা যায়, ‘সেমিফাইনালের ওয়ার্ম আপ’ হিসেবে এই ম্যাচকে নিতে পারে পাকিস্তান।

তবে নামিবিয়া আফগানিস্তানের কাছে শেষ ম্যাচে পাত্তা না পেলেও স্কটল্যান্ডকে হারিয়ে শুভসূচনা করে নজর কেড়েছে। প্রথম বিশ্বকাপে প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে টানা তিন ম্যাচ জিতে আফগানদের কাছে পরাজয় স্বীকার করে। একটি অঘটনের অপেক্ষায় তারা।

অধিনায়ক জেরহার্ড এরাসমুসের কণ্ঠে দৃঢ় প্রত্যয়, ‘আমরা চ্যালেঞ্জ নিয়ে সতর্ক। এই সুযোগ আমরা কাজে লাগাতে চাই। এটা হতে পারে ভবিষ্যতের জন্য কড়া বার্তা।’

সেমিফাইনালের ওয়ার্ম আপ ধরে নিলেও প্রতিপক্ষকে সমীহ করছে পাকিস্তান। টি-টোয়েন্টিতে দুই দল মুখোমুখি কখনও হয়নি। একমাত্র ওয়ানডে তারা খেলেছিল ২০০৩ ওয়ানডে বিশ্বকাপে। দক্ষিণ আফ্রিকায় ওই ম্যাচ পাকিস্তান জিতেছিল ১৭১ রানে।

এই দলকে হালকাভাবে নিচ্ছে না পাকিস্তান, বললেন শোয়েব মালিক, ‘সত্যি কথা বলতে, আমরা ভিন্ন কিছু চিন্তা করছি না কারণ টি-টোয়েন্টি ফরম্যাট এমন যেখানে প্রতিপক্ষকে হালকাভাবে নেওয়া যাবে না। এবং আমরা পুরো আত্মবিশ্বাসী, তাই এই ম্যাচ খেলতে মুখিয়ে আমরা।’

আসলেই তাই, টি-টোয়েন্টিতে যে কোনো কিছু হতে পারে। উড়তে থাকা পাকিস্তান উড়তেই থাকবে নাকি নামিবিয়া তাদের ডানা কেটে নিবে, সেটাই দেখার।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০২ নভেম্বর

Back to top button