ব্যবসা

আজ থেকে আয়কর মাস শুরু

ঢাকা, ০১ নভেম্বর – আজ থেকে শুরু হচ্ছে আয়কর মাস। তবে করোনার কারণে গত বছরের মতো এবারও হচ্ছে না আয়কর মেলা। এর পরিবর্তে আজ সোমবার (১ নভেম্বর) আয়কর মাস উপলক্ষে সারা দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে কর দাতাদের দেওয়া হবে বিশেষ সেবা।

জাঁকজমকপূর্ণভাবে ও উৎসবমুখর পরিবেশে ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। প্রাপ্তি স্বীকার পত্র নতুন রেজিস্ট্রেশন সেবা বুথগুলোতে দেওয়া হবে। রাজস্ব বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত ২৬ অক্টোবর রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এক সংবাদ সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, করোনার কারণে চলতি বছরও হচ্ছে না আয়কর মেলা। তিনি বলেন, গতবারের অভিজ্ঞতার আলোকে এবারও কেন্দ্রীয় মেলা করছি না।

কর অঞ্চল ছাড়াও সরকারি চাকরিজীবি ও সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য বিশেষ সেবার কথা জানিয়ে তিনি বলেন, কয়েক জায়গায় বিশেষ সেবাবুথ দিচ্ছি। যেমন ঢাকার সরকারি কর্মকর্তাদের জন্য কর অঞ্চল ছাড়াও, সচিবালয়ে একটা বুথ করেছি। সরকারি চাকরিজীবিরা যাতে তাদের সময় বাঁচাতে পারেন।

তিনি বলেন, ১ থেকে ১৪ নভেম্বর সচিবালয়ের বুথে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সেবা পাবেন। এছাড়া অফিসার্স ক্লাবেও তারা আয়কর রিটার্ন দিতে পারবেন। সশস্ত্র বাহিনীর সদস্যরা ঢাকা সেনানিবাসে আগামী ৯ ও ১০ নভেম্বর এই দুইদিন রিটার্ন জমা দিতে পারবেন। আগামী ২৪ নভেম্বর সর্বোচ্চ কর প্রদানকারী ১৪১ জনকে সম্মাননা প্রদান করা হবে।

তিনি আরও বলেন, ঢাকা ছাড়াও বাইরের কর অঞ্চলগুলোতে এই সেবা প্রদান করা হবে। আগামী ৩০ নভেম্বর আয়কর দিবস উদযাপন করা হবে। এ দিবস উপলক্ষে সেমিনার হবে, ক্রোড়পত্র প্রকাশ করা হবে। আয়কর অফিসগুলো সেমিনার আয়োজন করবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০১ নভেম্বর ২০২১

Back to top button