ক্রিকেট

কোণঠাসা ভারত যেভাবে সেমিফাইনালে যেতে পারে

দুবাই, ০১ নভেম্বর – বিশ্বকাপের এবারের আসরে পর পর দুই হারে কোণঠাসা হয়ে পড়েছে ভারত। প্রথম ম্যাচে তারা ১০ উইকেটে হার মানে পাকিস্তানের কাছে। এরপর দ্বিতীয় ম্যাচে রোববার রাতে তারা ৮ উইকেটে হার মানে নিউ জিল্যান্ডের কাছে। টানা দুই ম্যাচ হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় নেওয়ার পথ তৈরি হয়ে গেছে ভারতের।

তবে এখান থেকেও সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। সেক্ষেত্রে মিলাতে হবে বেশ কিছু সমীকরণ।

প্রথমত, ভারতকে তার পরবর্তী সবগুলো ম্যাচ জিততে হবে। শুধু জিততে হবে বললে ভুল হবে, বড় ব্যবধানে জিততে হবে। কারণ, দুই ম্যাচ বড় ব্যবধানে হেরে তাদের রান রেটের অবস্থা খুবই বাজে। অর্থাৎ ভারতকে তাদের পরবর্তী ম্যাচগুলোতে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়াকে বড় ব্যবধানে হারাতে হবে।

দ্বিতীয়ত, নিজেদের বাকি তিনটি ম্যাচ বড় ব্যবধানে জেতার পাশাপাশি প্রত্যাশা করতে হবে আফগানিস্তানের কাছে যেন নিউ জিল্যান্ড হেরে যায়। আর সেটা হলেই কেবল ভারতের পক্ষে এখান থেকে সেমিফাইনালে যাওয়া সম্ভব।

পাকিস্তান তাদের পরবর্তী ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে। অন্যদিকে নিউ জিল্যান্ড যদি আফগানিস্তানের বিপক্ষে জয় পায় তাহলে ভারত তাদের পরবর্তী তিন ম্যাচ বড় ব্যবধানে জিতলেও বিদায় নিতে হবে গ্রুপপর্ব থেকেই।

‘বি’ গ্রুপে পাকিস্তান ৩ ম্যাচ খেলে তিনটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। আফগানিস্তান ৩ ম্যাচের দুটিতে জিতে ৪ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। নিউ জিল্যান্ড ২ ম্যাচের ১টিতে জিতে ২ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। আর নামিবিয়া ২ ম্যাচ থেকে একটিতে জিতে ২ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। ২ ম্যাচ খেলে দুটিতেই হারা ভারত আছে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে। আর স্কটল্যান্ড আছে তলানিতে।

ভারতের মতো নিউজিল্যান্ডের পরবর্তী তিনটি ম্যাচ আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে। আফগানিস্তানের ম্যাচ আছে নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে। এই দুটির যেকোনো একটিতে আফগানরা জয় পেলে সেমিফাইনালে যাওয়ার পথে এগিয়ে যাবে তারা। নামিবিয়া ও স্কটল্যান্ডের ম্যাচ আছে ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

পাকিস্তান ইতোমধ্যে ভারত, নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে কঠিন তিনটি ম্যাচ খেলে তিনটিই জিতে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে। এটা অনুমেয় যে তারা নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে ভালোভাবেই জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে যাবে। ভারত সমীকরণ মেলাতে ব্যর্থ হলে এই গ্রুপ থেকে অন্য দল হিসেবে সেমিফাইনালে যেতে লড়াইটা হতে পারে নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের মধ্যে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০১ নভেম্বর

Back to top button