ক্রিকেট

বিশ্বকাপ থেকে বিদায়ের পথে ভারত!

দুবাই, ০১ নভেম্বর – চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হেরে মিশন শুরু করে ক্রিকেটের পরাশক্তি ভারত। রোববার নিজদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামে বিরাট কোহলির দল। কিউইদের বিপক্ষেও ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারল রোহিত-লোকেশ রাহুলরা। এই জয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো নিউজিল্যান্ড। আর ভারতের সেমিতে ওঠার সমীকরণ করে দিলো কঠিন।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১০ রান করে ভারত। তাই ইংল্যান্ডের জিততে হলে করতে হবে ১১১ রান। মামুলি এই লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারের আগে ৮ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কিউইরা।

১১১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেননি মার্টিন গাপটিল ও ড্যারিল মিচেল। উদ্বোধনী জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন মাত্র ২৪ রান। ইনিংসের চতুর্থ ওভারে জসপ্রিত বুমরাহর করা স্লোয়ার লেন্থের বল বুঝে উঠতে পারেননি গাপটিল। সেই বলে তুলে মারতে গিয়ে মিড অনে দাঁড়িয়ে থাকা শার্দুল ঠাকুরের হাতে ক্যাচ তুলে দেন ১৭ বলে ২০ রান করা ডানহাতি এই ব্যাটার।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে অবশ্য দারুণ এক জুটি গড়ে তোলেন মিচেল ও অধিনায়ক কেন উইলিয়ামসন। তারা দুজনে মিলে যোগ করেছেন ৫৪ বলে ৭২ রান। যার বেশিরভাগ রানই এসেছে মিচেলের ব্যাট থেকে। ৭২ রানের জুটিতে ৪৮ রান করেছেন ডানহাতি এই ওপেনার।

তবে হাফ সেঞ্চুরির আগে বুমরাহর স্লোয়ার বলে লোকেশ রাহুলের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। তাতে হাফ সেঞ্চুরি থেকে ১ রান দূরে থেকে সাজঘরের পথে হাঁটেন মিচেল। আউট হওয়ার আগে করেন ৩৫ বলে ৪৯ রান।

শেষ দিকে ডেভন কনওয়েকে সঙ্গে নিয়ে নিউজিল্যান্ডের ৮ উইকেটের জয় নিশ্চিত করেন উইলিয়ামসন। তাতে সেমিফাইনালে যাওয়ার সমীকরণটা কঠিন হয়ে গেল ভারতের জন্য। নিজেদের শেষ তিন ম্যাচে আফগানিস্তান, স্কটল্যান্ড এবং নামিবিয়াকে হারালেও তাকিয়ে থাকতে হতে পারে নেট রানরেটের দিকে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০১ নভেম্বর

Back to top button