মধ্যপ্রাচ্য

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের ব্যঙ্গচিত্র প্রকাশে ক্ষেপেছে তুরস্ক

আঙ্কারা, ২৮ অক্টোবর- ফরাসি রম্য ম্যাগাজিন শার্লি হেবদোতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের ব্যঙ্গচিত্র প্রকাশ করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে আঙ্কারা। বুধবার তুর্কি কর্মকর্তারা একে ‘সাংস্কৃতিক বর্ণবাদ ও বিদ্বেষ ছড়ানোর জঘন্য প্রচেষ্টা’ বলে মন্তব্য করেছেন।

সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি স্কুলে মহানবীর ব্যঙ্গচিত্র শিক্ষার্থীদের কাছে প্রদর্শন করেন এক শিক্ষক। এ ঘটনায় চেচেন বংশোদ্ভূত এক মুসলিম ওই শিক্ষককে ছুরিকাঘাতে হত্যা করে। পরে পুলিশের অভিযানে হামলাকারী নিহত হয়। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ওই ব্যঙ্গচিত্র প্রসঙ্গে বলেছিলেন, ‘ফ্রান্স কার্টুন প্রত্যাহার করবে না।’ ফরাসি প্রেসিডেন্টের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। তিনি মুসলিম বিশ্বকে ফরাসি পণ্য বর্জনের ডাকও দিয়েছেন।

আরও পড়ুন: কাফালা পদ্ধতিতে শ্রমিক নিয়োগ বাতিলের চিন্তা সৌদির

বার্তা সংস্থা জানিয়েছে, শার্লি হেবদোতে প্রকাশিত ব্যঙ্গচিত্রে দেখা গেছে, সাদা টি-শার্ট ও অন্তর্বাস পরিহিত এরদোয়ান হাতে কোমল পানীয়ের ক্যান নিয়ে হিজাব পরিহিত এক মুসলিম নারীর পাশে দাঁড়িয়ে আছেন।

তুরস্কের যোগাযোগ অধিদপ্তর এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বলেছে, ‘আমাদের জনগণের কোনো সন্দেহ থাকা উচিত নয় যে, প্রয়োজনীয় সব আইনি ও কূটনৈতিক ব্যবস্থা এই রঙ্গচিত্রের ক্ষেত্রে নেওয়া হবে। এই অভদ্র, উদ্দেশ্যমূলক ও অপমানজনক পদক্ষেপের বিরুদ্ধে আমাদের লড়াই শেষ পর্যন্ত যৌক্তিভাবে অব্যাহত থাকবে।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৮ অক্টোবর

Back to top button