ক্রিকেট

ভারতের বোলিং নিয়ে যে পরামর্শ দিলেন মুরালিধরন

দুবাই, ৩১ অক্টোবর – ফেবারিট হিসেবে বিশ্বকাপ শুরু করেছিল ভারত। নিজেদের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ‘গো-হারা’ হেরে যাওয়ার পর তাদেরকে অনেকেই ফেবারিট মানছে না।

অনেকের বিশ্বাস নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়াবে বিরাট কোহলির দল।

তবে সেক্ষেত্রে ভারতকে প্রথম একাদশ নিখুঁতভাবে বাছতে হবে বলে মন্তব্য করেছেন শ্রীলংকার কিংবদন্তি স্পিনার মুত্তিয়াহ মুরালিধরন।

তার মতে, পেস আক্রমণে ভারত অতিমাত্রায় জাসপ্রীত বুমরা নির্ভর হয়ে পড়েছে। কিউদের বিপক্ষে ভারতের বোলিং বিভাগে পরিবর্তন চান এই স্পিনার।

আজ রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত।

তার আগে আইসিসি ওয়েবসাইটে কলামে মুত্তিয়াহ মুরালিধরন লিখেছেন, ‘বুমরা দুর্দান্ত ম্যাচ উইনার। কিন্তু ভারতীয় বোলিং খুব বেশি ওর ওপরে নির্ভর করে। ভারতের পরবর্তী ম্যাচে বোলিং বিভাগে পরিবর্তন আনতে পারে। দলে একজন লেগ-স্পিনার আনা যেতে পারে। অশ্বিনকে খেলানো যেতে পারে। দুই পেসারে খেলে হার্দিকের কাছ থেকে কয়েকটা ওভার আশা করতে পারে ভারত। সঠিক ভারসাম্য পেতে হবে। একা বুমরার ওপরে নির্ভর করে থাকলে চলবে না।’

মুরলির এমন পরামর্শেও একটি সমস্যা রয়েছে। সেটা হলো অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া।

দলে পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার উপস্থিতি দলটিকে একটু বেকায়দায় ফেলে দিয়েছে। এমন এক হার্ডহিটারকে বাদ দেওয়া কঠিন। ওদিকে দীর্ঘদিন ধরে চোটের সঙ্গে লড়াই করা পান্ডিয়া বোলিং করছেন না। ফলে বাড়তি এক বোলারের অভাব ভোগাচ্ছে ভারতকে।

তাই কিউইদের বিপক্ষে হার্দিক তার শতভাগ বিলিয়ে দিতে পারবেন কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

তবে হার্দিক বল করবেন আশাবাদী অধিনায়ক কোহলি।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে কোহলি বলেছেন ‘ষষ্ঠ বোলার থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। সেটা আমি হই বা হার্দিক হোক। এক বা দুই ওভার বল করার মতো ফিট হয়ে যাওয়ার কথা হার্দিকের।’

সূত্র : যুগান্তর
এন এইচ, ৩১ অক্টোবর

Back to top button