জাতীয়

আজ জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

ঢাকা, ৩১ অক্টোবর – জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) আজ ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন তৎকালীন আওয়ামী লীগ সরকারের প্রবল বিরোধিতা করেই জাসদের জন্ম। ১৯৭২ সালের ৩১ অক্টোবর রাজধানীর পল্টন ময়দানে এক জনসভার মাধ্যমে সমাজব্যবস্থা তথা বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রতিষ্ঠার স্লোগান নিয়েই দলটির আত্মপ্রকাশ। প্রতিষ্ঠাকালে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর (অব) এমএ জলিল সভাপতি এবং মুক্তিযুদ্ধের সংগঠক ‘চার খলিফার এক খলিফা’ হিসেবে খ্যাত আ স ম আবদুর রব নির্বাচিত হন সাধারণ সম্পাদক। তাত্ত্বিক নেতা সিরাজুল আলম খান ছিলেন জাসদ প্রতিষ্ঠার নেপথ্য নায়ক।

নানা আন্দোলন সংগ্রামে, উত্থান-পতনের মধ্য দিয়ে দলটি এ পর্যন্ত এসেছে। মূল জাসদ ভেঙে বেশ কয়েকটি দল একই উদ্দেশ্যে রাজনীতি যাত্রা শুরু করে। তবে ঐক্যবদ্ধভাবে রাজনীতি করারও উদ্যোগ নেওয়া হয় বেশ কয়েকবার। শেষ পর্যন্ত অবশ্য তা আলোর মুখ দেখেনি। ১৯৯৭ সালের ৩১ অক্টোবর জাসদ ও বাসদের বিভিন্ন ধারাগুলোকে একত্রিত করে আ স ম আবদুর রবকে সভাপতি ও হাসানুল হক ইনুকে সাধারণ সম্পাদক করে ঐক্যবদ্ধ জাসদ গঠিত হয়েছিল। কিন্তু মাত্র পাঁচ বছরের মাথায় ২০০২ সালের অক্টোবরে ইনু ও আ স ম রবের নেতৃত্বেই আবারও দলটি দুটি ধারায় বিভক্ত হয়ে যায়। পরে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক হয়ে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামে যুক্ত হয়। তবে সাধারণ সম্পাদক শরীফ নরুল আম্বিয়ার নেতৃত্বাধীন একটি অংশ বেরিয়ে গিয়ে আলাদা দল গড়েন, যারা এখন বাংলাদেশ জাসদ নামে কার্যক্রম চালাচ্ছেন। বর্তমানে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাংলাদেশ জাসদ), জাতীয় সমাজতন্ত্রিক দল (জেএসডি) এখন তিন ধারায় দৃশ্যমান।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদের তিনটি অংশই কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে জাসদ আজ ভোর ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বিকাল সাড়ে ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনাসভা, শহীদদের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং নগরীতে মশাল মিছিল করবে। বাংলাদেশ জাসদ একদিন আগে শনিবার বিকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনাসভা করেছে। আজ আলোচনাসভা, দলীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে জেএসডি।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ‘বাংলাদেশের উত্থান-পতনের সঙ্গে জাসদ ওতপ্রোতভাবে জড়িত। সামরিক শাসন, সাম্প্রদায়িক অপশক্তিসহ নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়ায় জাসদের নিরবচ্ছিন্ন অগ্রযাত্রা সম্ভব হয়নি। দীর্ঘ চলার পথে অনেক নেতা দল ত্যাগ করলেও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণা করে রাজনীতিতে টিকে থাকতে পেরেছে। এর মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে এটা নেতাদের দল নয় কর্মীর দল।’ তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়ে নিতে হলে সমাজতন্ত্র ও বলিষ্ট অসাম্প্রদায়িকতার বিকল্প নেই। জাসদ মনে করছে, সমাজতন্ত্রের ঝাণ্ডা হাতে দুর্নীতির বিরুদ্ধে, অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে এবং মুক্তিযুদ্ধের পক্ষে সংগ্রাম অব্যাহত রাখবে।’

সূত্র : আমাদের সময়
এন এইচ, ৩১ অক্টোবর

Back to top button