মধ্যপ্রাচ্য

সিরিয়ায় ফের ইসরায়েলি হামলা

দামেস্ক, ৩০ অক্টোবর – সিরিয়ার রাজধানী দামেস্কে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় সিরিয়ার দুইজন সেনাসদস্য আহত হয়েছেন। এসময় দামেস্কে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শনিবার (৩০ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক সিরিয়ার এক সামরিক কর্মকর্তা বলেন, অধিকৃত ফিলিস্তিন থেকে দামেস্কের নিকটবর্তী অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইসরায়েল। তবে আমাদের বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল যা শত্রুর কিছু ক্ষেপণাস্ত্রে আঘাত করতে সক্ষম হয়েছে।

সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, দামেস্কের কাছে একটি স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে কিছু সরঞ্জাম ধ্বংসসহ দুই সেনা সদস্য আহত হয়েছেন।

ইসরায়েলি একজন সামরিক মুখপাত্র বলেন, আমরা বিদেশি গণমাধ্যমের প্রতিবেদনে কোনো মন্তব্য করি না।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবারের এ হামলায় কুদসায়া ও দিমাসে ইরানি বাহিনী ও তাদের মিত্রদের অস্ত্র ও গোলাবারুদের ডিপো ধ্বংস হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার পর থেকেই দেশটিতে বিভিন্ন অজুহাতে বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তাদের এ হামলার লক্ষ্য প্রধানত ইরান ও লেবাননের হিজবুল্লাহ সম্পর্কিত নানা স্থাপনা। মাঝে মধ্যেই সিরিয়ার সরকারি বাহিনীর ওপরও হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলি বাহিনী অবশ্য এসব হামলার কথা কখনোই স্বীকার করে না। তবে তারা বারবার বলেছে, সিরিয়াকে কখনোই ইরানের শক্ত ঘাঁটি হতে দেবে না।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/৩০ অক্টোবর ২০২১

Back to top button