দক্ষিণ এশিয়া

পোপ ফ্রান্সিসের সঙ্গে নরেন্দ্র মোদীর সাক্ষাৎ, ভারতে আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী

রোম, ৩০ অক্টোবর – পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ সময় তার সঙ্গে ছিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পোপের সঙ্গে একান্ত বৈঠক শেষে তাকে ভারতে ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তাদের মধ্যে বৈঠকের নির্ধারিত সময় ২০ মিনিট থকলেও তা শেষ হয় এক ঘণ্টায়। খবর এনডিটিভির।

নরেন্দ্র মোদী তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে এক পোস্টে জানান, পোপ ফ্রান্সিসের সঙ্গে খুব উষ্ণ বৈঠক হয়েছে। বিভিন্ন ইস্যুতে তার সঙ্গে আলোচনা করার সুযোগ পেয়েছি এবং তাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছি।

জানা গেছে, জলবায়ু সংকট মোকাবিলা ও দারিদ্র্য দূরীকরণসহ বিশ্বকে আরও ভালো রাখার নানা বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

এর আগে ইতালি সফরে যান মোদী। জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য শুক্রবার (২৯ অক্টোবর) সকালে তিনি রোমে পৌঁছান। শুক্রবার বিকেল সাড়ে ৩টায় ইতালির রাজধানী রোমে মহত্মা গান্ধীর স্মৃতি ফলকে শ্রদ্ধা জানান।

রোমে রওনা হওয়ার আগে মোদী বলেন, করোনা মহামারিতে ধসে পড়া বিশ্ব অর্থনীতির হাল ফেরানোর বিষয়টিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এবারের জি-২০ শীর্ষ সম্মেলনে আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে। ১২ বছর পর এই প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রী রোম সফরে গেলেন।

জি-২০ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী মোদী যুক্তরাজ্যের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬-এ যোগ দেবেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/৩০ অক্টোবর ২০২১

Back to top button