শিক্ষা

আবারও স্কুল-কলেজ এমপিওভুক্ত হচ্ছে , ৩১ অক্টোবরের মধ্যে আবেদন

ঢাকা, ৩০ অক্টোবর – দুই বছর পর আবারও এমপিওভুক্ত হচ্ছে দেশের বেসরকারি স্কুল ও কলেজ। সরকারি নির্দেশনা অনুযায়ী গত ১০ অক্টোবর থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়।আবেদন করতে হবে ৩১ অক্টোবরের মধ্যে। অর্থাৎ আগামীকাল রোববার শেষ হচ্ছে আবেদন প্রক্রিয়া।

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা পেয়ে থাকেন সরকার থেকে। এর আগে দীর্ঘ ৯ বছর পর ২০১৯ সালের অক্টোবরে দুই হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছিল সরকার। তারও আগে ২০১০ সালে এমপিওভুক্ত করা হয়েছিল ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষা মন্ত্রণালয়ের নতুন গণবিজ্ঞপ্তিতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (www.shed.gov.bd), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (www.dshe.gov.bd), এবং বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইটে (www.banbeis.gov.bd) ‘অনলাইন এমপিও অ্যাপ্লিকেশন’ শিরোনামে প্রদর্শিত লিংকের মাধ্যমে আবেদন করা যাবে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন সরাসরি, ইমেইল বা চিঠির মাধ্যমে গ্রহণ করা হবে না।

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সব কাজ সম্পন্ন করা হবে ডিজিটাল পদ্ধতিতে । এই পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রস্তুত করা হবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

সূত্র: আরটিভি
এম ইউ/৩০ অক্টোবর ২০২১

Back to top button